খেলা বিভাগে ফিরে যান

চতুর্থ টেস্টের প্রথম দিনে ভারতের বিরুদ্ধে ৪ উইকেটে ২৫৫ রান অস্ট্রেলিয়ার, শতরান খোয়াজার

March 9, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ইন্দোরের মতো ভরাডুবি হয়নি আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। পিচের চরিত্র বদলে যেতেই টেস্ট ম্যাচ ফিরল স্বমেজাজে! বৃহস্পতিবার সিরিজের চতুর্থ টেস্ট ম্যাচে টস জিতে অস্ট্রেলিয়া ব্যাট নেয়। আর প্রথম দিনের শেষে অজিদের রান ৪ উইকেটে ২৫৫ রান।

দিনের শুরুটা অবশ্য হয়েছিল অন্য ভাবে। নিজের নামাঙ্কিত স্টেডিয়ামে খেলার আগে উপস্থিত হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে ছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ়। দু’জনের সম্মানে একটি ছোট্ট অনুষ্ঠানের আয়োজন করেছিল বিসিসিআই।

একাধিক ক্রিকেটার দেশে ফিরে গিয়েছেন। নেতৃত্ব হাতে পেয়ে স্মিথ ব্যবধান কমিয়েছেন। চতুর্থ টেস্টেও স্মিথই দলের অধিনায়ক। ট্রেভিস হেড ও খোয়াজা। ওপেনিং জুটিতে দু’ জনে ৬১ রান তোলেন। হেডকে ব্যক্তিগত ৩২ রানে ফেরান অশ্বিন। লাবুশানের (৩) উইকেট উপড়ে ফেলেন শামি। ৭২ রানে ২ উইকেট হারায় অস্ট্রেলিয়া। কিন্তু উসমান খোয়াজা ও স্টিভ স্মিথ অস্ট্রেলিয়ার ইনিংস গোছানোর কাজ শুরু করেন। স্মিথ যখন ফেরেন তখন অস্ট্রেলিয়ার রান ৩ উইকেটে ১৫১ রান। ৭৯ রান জোড়েন তাঁরা দু’ জনে। পিটার হ্যান্ডসকম্বও বড় রান পাননি। মাত্র ১৭ রানে ফেরেন তিনি। স্কোর বোর্ড বলছিল, অস্ট্রেলিয়ার রান ৪ উইকেটে ১৭০। এই সময় থেকে ইনিংস গড়ার কাজ আবার শুরু করেন ক্যামেরন গ্রিন ও উসমান খোয়াজা। প্রথম দিনের খেলা শেষ হওয়ার কিছু আগে খোয়াজা সেঞ্চুরি পূর্ণ করেন।

খোয়াজা অবশ্য এদিন নিজের ছন্দে খেলছিলেন। তাঁকে বিশেষ সমস্যায় ফেলতে পারেননি ভারতীয় বোলাররা। ধীরে ধীরে নিজের শতরানের দিতে এগোচ্ছিলেন খোয়াজা। ভারত দ্বিতীয় নতুন বল নেওয়ার পরে রানের গতি বেড়ে গেল। সারা দিন বল করার পরে ক্লান্ত হয়ে পড়েছিলেন ভারতীয় পেসাররা। ফলে হাত খুলে খেলা শুরু করেন ক্যামেরন গ্রিন। দ্রুত রান করছিলেন তিনি।
দিনের শেষে খোয়াজা (১০৪) ও ক্যামেরন গ্রিন (৪৯) অপরাজিত রয়েছেন। ভারতীয় বোলারদের মধ্যে মহম্মদ শামি ২টি উইকেট নেন। রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা ১টি করে উইকেট নেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Australia, #test match

আরো দেখুন