রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে শিলাবৃষ্টির সতর্কতা, টানা দু’দিন বৃষ্টিতে ভিজবে তিলোত্তমা কলকাতা

March 14, 2023 | 2 min read

ছবি সৌজন্যেঃ টাইমস অফ ইন্ডিয়া

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মার্চ মাস শুরু হতে না হতেই ক্রমশই তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে বঙ্গে। বেড়েছে আবহাওয়াজনিত অস্বস্তিও। তবে এর মধ্যেই আশার কথা শুনিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আগামী ৪৮ ঘণ্টা পর থেকে রাজ্যে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তর এ‍টাও জানিয়েছে, অন্য বছররে তুলনায় এবছর ঝড়-বৃষ্টির পরিমান কম থাকবে।


সপ্তাহের প্রথমদিন কলকাতাবাসী সারাদিনই রৌদ্রজ্জ্বল আকাশ দেখলেন। তবে এই সপ্তাহেই বদলে যাবে আকাশের রূপ। আগামী কয়েকদিনেই কলকাতায় নামতে চলেছে বৃষ্টি। হবে কালবৈশাখীর ঝড়। এমনই পূর্বাভাস মিলল হাওয়া অফিসের বুলেটিনে। গাঙ্গেও পশ্চিমবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও বৃষ্টি হতে চলেছে এই সপ্তাহেই।


কালবৈশাখীর আগে শিলাবৃষ্টি বিঁধতে পারে বাংলাকে। সোমবার এ ব্যাপারে উত্তর এবং দক্ষিণবঙ্গের জেলা গুলিতে দুই রঙের সতর্কতা জারি করেছে তারা। উত্তরবঙ্গের ৫টি জেলায় কমলা সতর্কতা এবং দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। উত্তর এবং দক্ষিণবঙ্গে মঙ্গলবার থেকেই ঝোড়ো হাওয়ার এবং বৃষ্টি হতে পারে বলে জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। সোমবার সেই সতর্কতার মাত্রা আরও কিছুটা বাড়িয়েছে তারা। আবহবিদদের আশঙ্কা, বাংলা ঘেঁষে ঝাড়খণ্ডের সীমানায় তৈরি হচ্ছে একটি অক্ষরেখা। যা বাংলাতেও জলীয় বাষ্প সঞ্চার করবে। তার জেরেই বাংলায় তাণ্ডব চালাবে ঝোড়ো হাওয়া বৃষ্টি এমনকি, শিলাবৃষ্টিও।


আপাতত শিলাবৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের ৫ জেলা— দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে। মঙ্গল এবং বুধবার পর্যন্ত এই আশঙ্কা থাকছে। তবে তার পরও উত্তরবঙ্গের সমস্ত জেলায় আগামী রবিবার পর্যন্ত কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।


হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘণ্টা শুষ্ক এবং পরিষ্কার আবহাওয়া থাকবে। আগামিকাল আংশিক মেঘলা আকাশ থাকতে পারে। বুধবার থেকে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলো অর্থাৎ ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া ও বীরভূমের দু-এক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ মাঝামাঝি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেদিন অবশ্য কলকাতায় বৃষ্টি হবে না।

১৬ মার্চ, বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিন কলকাতা ও দুই ২৪ পরগনাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি হাওড়া, হুগলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেদিন কোথাও কোথাও ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে।


আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, এবছর রাজ্যে ফাল্গুন মাসেই কালবৈশাখী হলেও মোটের ওপর ঝড়বৃষ্টির সম্ভাবনা অন্য বছররে তুলনায় কম। তবে ১৬ এবং ১৭ মার্চ শুধুমাত্র নদিয়া বাদে দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের সমতলের সব জেলাতে বৃষ্টি হবে ১৫ থেকে ১৭ মার্চ পর্যন্ত।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Kolkata, #Weather forecast, #rainfall alert, #Weather Report

আরো দেখুন