দেশ বিভাগে ফিরে যান

ফের দুর্ঘটনাগ্রস্ত ভারতীয় সেনার ‘চিতা’, প্রশ্ন উঠছে এই ‘ভিনটেজ’ কপ্টার আর কতদিন?

March 16, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফের দুর্ঘটনার কবলে ভারতীয় সেনার হেলিকপ্টার চিতা। বৃহস্পতিবার সকালে অরুণাচল প্রদেশের মান্ডালা পাহাড়ি এলাকায় ভেঙে পড়ে চিতা হেলিকপ্টারটি। কপ্টারের ভগ্নাশেষ উদ্ধার করছে ভারতীয় সেনা। কিন্তু দুই পাইলটের খোঁজ এখনও পাওয়া যায়নি।


ফলে পুরনো বিতর্কটি আরও একবার সামনে চলে এসেছ। প্রশ্ন উঠছে কেন এখনও সেনাবাহিনীতে চেতক, চিতার মতো ‘ভিনটেজ’ কপ্টার ব্যবহার করা হচ্ছে?


এই দুই কপ্টার ১৯৬০-৭০ থেকে ভারতীয় সেনায় নিযুক্ত। তারপর থেকে কোনও আপৎকালীন পরিস্থিতি হোক, বিপর্যয় বা যুদ্ধ পরিস্থিতি, ভারতীয় সেনার দুই অনবদ্য সঙ্গী চেতক এবং চিতা। সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতি এবং প্রযুক্তিও বদেলেছে। কিন্তু চেতক এবং চিতা-কে সে ভাবে অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত করা হয়নি।


এই দুই সদস্যকে অবসর দিতে চেয়ে সরকারের কাছে আবেদনও করেছিল সেনা। ভারত-চিন সীমান্তে চিনের সঙ্গে যে ভাবে টানাপড়েন চলছে, তাতে এই দুই ‘ভিনটেজ’ কপ্টার সেই পরিস্থিতির সঙ্গে যুঝে উঠতে পারবে না বলে মনে করছে সেনা। তাই তারা চাইছে আরও উন্নত ধরনের হেলিকপ্টার নিয়োগ করা হোক। কিন্তু সেটা যে এখনও বাস্তবায়িত হয়নি তার প্রমান মিলল এদিন।


সেনা সূত্রে খবর, বৃহস্পতিবার সীমান্ত এলাকায় রুটিন উড়ানের সময় ওই দুর্ঘটনা ঘটে। খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে পৌঁছয় সেনাবাহিনী। কিন্তু পাইলটদের পাওয়া যায়নি। কী কারণে কপ্টার ভেঙে পড়ল, তা এখনও স্পষ্ট নয়। সেনার তরফেও এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। তল্লাশি চলছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#indian army, #Cheetah, #Crash, #Cheetah helicopter crash

আরো দেখুন