রাজ্য বিভাগে ফিরে যান

এবার জমে যাবে বাঙালির ‘মিষ্টি’ প্রেম! গুণমান বাড়াতে নয়া উদ্যোগ BIS-এর

March 16, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: খাদ্যরসিক বাঙালিদের কাছে মিষ্টির প্রতি প্রেম বহু প্রাচীন। মিষ্টি বলতেই প্রথম যে নামটা আসে সেটা হল রসগোল্লা। পরের পছন্দের তালিকায় রয়েছে বাকি মিষ্টিগুলো। এবার সেই মিষ্টির গুণগত মানে গ্রাহকের সচেতনতা বাড়াতে চালু হচ্ছে নয়া নিয়ম। এবার থেকে ক্রেতারা চাইলেই ISI ছাপযুক্ত উচ্চমানের মিষ্টি কিনতে পারবেন।

আপাতত প্যাকেটজাত মিষ্টি রসগোল্লা, খোয়াক্ষীর, গোলাপজাম এবং বরফির প্যাকেটে সাঁটা থাকছে ISI লোগো। উদ্যোগে ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS)। মিষ্টি প্রস্তুতকারক সংস্থা চাইলে ISI ছাপ রাখতে পারবেন। তার জন্য প্রধান শর্ত হল নির্দিষ্ট গুণমান বজায় রাখা। তবে এই নিয়ম বাধ্যতামূলক নয়।

BIS তরফে ঠিক করা হয়েছে, ISI-সহ বিভিন্ন স্ট্যান্ডার্ডগুলি সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে বাড়ি বাড়ি প্রচার করা হবে। তাদের সিদ্ধান্ত অনুসারে, মিষ্টির উপর নিম্নের ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডগুলি ধার্য করা হয়েছে–

রসগোল্লার জন্য আইএস ৪০৭৯ : ২০২৩
গোলাপজামের জন্য আইএস ১১৬০২ : ২০২৩
খোয়ার জন্য আইএস ৪৮৮৩ : ২০২৩
বরফির জন্য আইএস ৫৫৫০ : ২০২৩

খাবারের স্বাদ ও তার গুণগতমান সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে BIS-র নতুন এই উদ্যোগের প্রশংসা করেছে রাজ্যের মিষ্টান্ন ব্যবসায়ী সংগঠনগুলো। তাদের মতে, মিষ্টির গুণমান বজায় রাখতে যত উদ্যোগ নেওয়া হবে, মানুষ তত বেশি সেই মিষ্টি খেতে আগ্রহী হবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Sweets, #bengali sweets, #mishti, #BIS

আরো দেখুন