রাজ্য বিভাগে ফিরে যান

উচ্চশিক্ষায় বাড়ছে পড়ুয়া, স্নাতক এবং স্নাতকোত্তরে ছাত্রদের টেক্কা বাংলার মেয়েদের

March 20, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০২১-২২ সালের অল ইন্ডিয়া সার্ভে অন হায়ার এডুকেশনের রিপোর্ট বলছে, বাংলায় উচ্চশিক্ষায় পড়ুয়া ভর্তির হার বাড়ছে। তবে তাৎপর্যপূর্ণ বিষয় হল, বাংলায় ছাত্রীদের উচ্চশিক্ষার হার ক্রমেই বাড়ছে। স্নাতক এবং স্নাতকোত্তরে ছাত্রদের টেক্কা দিয়েছে ছাত্রীরা।

অল ইন্ডিয়া সার্ভে অন হায়ার এডুকেশনের রিপোর্টে, সাধারণ সরকারি ও বেসরকারি ডিগ্রি কলেজ, বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি পলিটেকনিক, ডাক্তারি কলেজ মিলিয়ে সবকটি কোর্সে কতজন ভর্তি হয়েছেন, সে সংক্রান্ত বিস্তারিত তথ্য উঠে এসেছে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে তথ্য নিয়ে, তা যাচাই করেছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। সমীক্ষা অনুয়ায়ী, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ২০২০-২১ শিক্ষাবর্ষের তুলনায় ২০২১-২২ শিক্ষাবর্ষে ৬০ হাজারের বেশি পড়ুয়া ভর্তি হয়েছেন।

করোনা কালের তথ্যের ভিত্তিতে এই পরিসংখ্যান করা হয়েছে। মনে করা হচ্ছে, করোনাকালীন সময়ের চেয়ে বর্তমানে সময়ে পড়ুয়ার সংখ্যা বেশি হবে। কারণ, করোনার জেরে পরিস্থিতির চাপে, অনেককেই পড়াশোনা ছাড়তে বাধ্য হয়েছিলেন। রিপোর্টে জানা গিয়েছে, ওই বছর পিএইচডি ও স্নাতকোত্তরে ভর্তির প্রবণতা কম ছিল। বিষয়টি চিন্তার। কেন পড়ুয়াদের মধ্যে গবেষণার প্রতি অনীহা জন্ম নিচ্ছে, তা পর্যালোচনার করছে শিক্ষামহল। কিন্তু ছাত্রীদের সংখ্যা বৃদ্ধি সত্যিই আশার সঞ্চার করছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Higher studies, #Boys, #Women, #students, #girls, #higher education, #Graduates

আরো দেখুন