দেশ বিভাগে ফিরে যান

কর্ণাটকে ভোট বৈতরণী পার হতে এবার BJP-র ভরসা টিপু সুলতান! জেনে নিন কেন?

March 24, 2023 | 2 min read

কর্ণাটকে বিজেপির বিভাজনমূলক নির্বাচনী ইস্যু টিপু সুলতান, ছবি সৌজন্যে-ndtv

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: যেখানে যেমন, সেখানে তেমন। বিজেপি এই কৌশলেই এগোচ্ছে। সামনেই কর্ণাটক বিধানসভার ভোট। এবার এই ভোট বৈতরণী পার হতে বিজেপির সবচেয়ে বড় আশ্রয় হতে চলেছেন অষ্টাদশ শতকের শাসক টিপু সুলতান। সাভারকর (আরএসএসের হিন্দু জাতীয়তাবাদী আদর্শের প্রবক্তা) না টিপু, কার বংশধরেরা রাজ্যে প্রাধান্য পাবে, সেই প্রশ্ন তুলে ধরে বিজেপি এবারের ভোট বৈতরণী পার হতে চাইছে।

সেই লক্ষ্যে বিজেপি’র মন্ত্রী ও চলচ্চিত্র প্রযোজক মুনিরত্ন দিন কয়েক আগে ঘোষণা করেছেন, টিপুর দুই বীর হত্যাকারীর জীবন কাহিনী নিয়ে তিনি সিনেমা তৈরি করবেন। ঐতিহাসিক সত্যতা না থাকলেও জনশ্রুতিতে ভর দিয়ে মন্ত্রীমশাই সাজাতে চলেছেন তাঁর আখ্যান, যার কেন্দ্রে থাকবেন দুই বীর যোদ্ধা উরি গৌড়া ও নানজে গৌড়া।

এ সিনেমার মধ্য দিয়ে এই ‘সত্য’ তিনি প্রতিষ্ঠা করতে চান, ব্রিটিশের হাতে টিপু সুলতান মরেননি, তাঁকে মেরেছিলেন কর্ণাটকের এই দুই বীর উরি ও নানজে গৌড়া, যাঁরা ছিলেন রাজ্যের প্রভাবশালী ভোক্কালিগা সম্প্রদায়ের মানুষ।

বিজেপি কিছুদিন ধরেই এবারের ভোটযুদ্ধকে টিপু সুলতান বনাম সাভারকরের অনুগামীদের প্রতিষ্ঠার লড়াই হিসেবে চিহ্নিত করতে চাইছে। রাজ্যের বিজেপি সভাপতি নলীন কাটিল গত মাসে সরাসরি তা জানিয়েও দিয়েছিলেন। তিনি বলেছিলেন, টিপুর বংশধরদের শেষ করে দিতে হবে। প্রতিষ্ঠা করতে হবে সাভারকরের অনুগামীদের। প্রকাশ্যে বলেছিলেন, লড়াই হবে সাভারকর বনাম টিপু সুলতানে।

সেই লড়াইয়ে উরি গৌড়া ও নানজে গৌড়ার বীরত্ব চিত্রায়িত করার প্রয়োজন কোথায়? এখানেই রয়েছে রাজ্যের জাতভিত্তিক রাজনীতির ঝলক। কর্ণাটকের রাজনীতির মূল নিয়ন্ত্রক দুই হিন্দু সম্প্রদায়। লিঙ্গায়েত ও ভোক্কালিগা। রাজ্যের জনসংখ্যার ১৭ শতাংশ লিঙ্গায়েত, ১৪ শতাংশ ভোক্কালিগা। রাজ্য রাজনীতির ক্ষমতার শীর্ষে এই দুই সম্প্রদায়ই বরাবর আসীন থেকেছে।

ভারতের প্রধানমন্ত্রী হয়েছিলেন ধর্মনিরপেক্ষ জনতা দল (জেডিএস) নেতা এইচ ডি দেবেগৌড়া। তিনি ভোক্কালিগা সম্প্রদায়ের অবিসংবাদিত নেতা। তাঁর পুত্র এইচ ডি কুমারস্বামী রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। কর্ণাটকের মহীশুর (অধুনা মাইসুরু) অঞ্চলে ভোক্কালিগা সমাজই সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক দিক থেকে সবচেয়ে শক্তিশালী।

ঐতিহাসিকভাবে এ অঞ্চলের শক্তিধর দল কংগ্রেস ও জেডিএস। বিজেপি কখনো দাঁত ফোটাতে পারেনি। এ অবস্থায় ভোক্কালিগা সমাজের মন জিততে উরি গৌড়া ও নানজে গৌড়ার মতো দুই ‘কাল্পনিক’ চরিত্রের জয়গান গাইতে বিজেপি উঠেপড়ে লেগেছে। তারা মনে করছে, এ সিনেমা তৈরির উদ্যোগ দুটি পাখি একসঙ্গে মারতে পারবে। ভোক্কালিগা সমাজের সমর্থন পাবে বিজেপি এবং টিপু সুলতানের অনুগামীদের পেছনে ফেলে সাভারকরের অনুগামীরা ক্ষমতাসীন হবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tipu Sultan, #bjp, #Karnataka, #elections

আরো দেখুন