খেলা বিভাগে ফিরে যান

বারো’জন বোলারের বিষয়ে আইপিএল ফ্রাঞ্চাইজিদের কড়া নির্দেশিকা BCCI-র

March 27, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আর কয়েকদিনের অপেক্ষা, শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। এর মাঝেই ভারতীয় ক্রিকেট বোর্ড বোলাদের নিয়ে আইপিএল ফ্রাঞ্চাইজিদের সতর্ক করল। ভারতীয় বোর্ডের সঙ্গে চুক্তিতে থাকা মোট ১২জন বোলারের ওয়ার্কলোডের দেখভাল নিয়ে সাতটি ফ্র্যাঞ্চাইজিকে কড়া নির্দেশিকা পাঠাল ভারতীয় ক্রিকেট বোর্ড। আইপিএলের সাতটি দলে এই ১২ জন বোলার খেলেন। তাঁরা হলেন, গুজরাত টাইটান্সের মহম্মদ শামি, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মহম্মদ সিরাজ, কলকাতা নাইট রাইডার্সের উমেশ যাদব ও শার্দুল ঠাকুর, চেন্নাই সুপার কিংসের দীপক চাহার, দিল্লি ক্যাপিটালসের কুলদীপ যাদব ও অক্ষর প্যাটেল, রাজস্থান রয়্যালসের রবিচন্দ্রন অশ্বিন ও যুজবেন্দ্র চাহাল এবং সানরাইজার্স হায়দরাবাদের ভুবনেশ্বর কুমার, উমরান মালিক ও ওয়াশিংটন সুন্দর। 

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজ হারের পরেই সাংবাদিকের মুখোমুখি বিস্ফোরক দাবি করেছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। আইপিএল-এর ওয়ার্কলোড ম্যানেজমেন্ট নিয়ে প্রশ্নের জবাবে রোহিত জানান, ফ্র্যাঞ্চাইজির উপরেই সব নির্ভর করছে। তারাই এখন ক্রিকেটারদের মালিক। ভারত অধিনায়কের এহেন মন্তব্যে উত্তাল হয়ে উঠেছিল ভারতীয় ক্রিকেট। এরপরই বিসিসিআই সভাপতি রজার বিনি ও সচিব জয় শাহ নড়েচড়ে বসেছেন।

৩১ মার্চ থেকে শুরু হচ্ছে আইপিএল। আইপিএল পরেই রয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। এছাড়াও কয়েকটি দ্বিপাক্ষিক সিরিজ ও এশিয়া কাপ রয়েছে। তারপর অক্টোবর-নভেম্বর মাসে ৫০ ওভারের বিশ্বকাপ রয়েছে। মূলত দুটি আইসিসি টুর্নামেন্টের আগে ক্রিকেটারদের ফিটনেস নিয়ে চিন্তিত বিসিসিআই। জানা গিয়েছে, আইপিএল খেলার সময়ে বোলারদের ফিটনেসের দিকে কড়া নজর রাখতে ফ্র্যাঞ্চাইজিগুলিকে নির্দেশ দিয়েছে বোর্ড। কোনও বোলারের উপর জোর খাটানো যাবে না, জানা গিয়েছে এমনই নির্দেশ গিয়েছে বোর্ডের তরফে। তাঁদের সাবধানে খেলানোর নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, আইপিএলের সব ফ্র্যাঞ্চাইজির ফিজিয়োদের সঙ্গে কথা বলেছেন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির ফিজিয়ো নীতিন প্যাটেল ও ভারতীয় দলের ফিজিয়ো সোহম দেশাই। ১২ জন ভারতীয় বোলারের দিকে বিশেষ নজর দেওয়ার কথা বলা হয়েছে। নেটে তাঁরা অতিরিক্ত বোলিং করবেন না। ফিল্ডিং অনুশীলন তাঁরা করবেন। মে মাসের শেষ সপ্তাহ থেকে নেটে বোলিংয়ের সময় বাড়াবেন বোলরারা। বিসিসিআই সব সময় ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে যোগাযোগ রাখবে। কোনও বোলার যদি বলেন যে তাঁর কোনও সমস্যা হচ্ছে, তা হলে সঙ্গে সঙ্গে বোর্ডকে সে কথা জানাতে হবে। ফ্র্যাঞ্চাইজিদের নির্দেশ দেওয়া হয়েছে, মে মাসের প্রথম সপ্তাহের পর থেকে এই ১২ জন বোলার আইপিএল দলের নেটে বল করতে পারবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#IPL, #BCCI, #Rules, #Bowlers

আরো দেখুন