দেশ বিভাগে ফিরে যান

বিলকিসের ধর্ষকদের মুক্তি দেওয়া নিয়ে কেন্দ্র এবং গুজরাত সরকারকে নোটিশ সুপ্রিম কোর্টের

March 27, 2023 | 2 min read

ছবি সৌজন্যেঃ The Economic Times

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মেয়াদ শেষের আগেই ধর্ষকদের মুক্তি দেওয়ার প্রতিবাদে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন বিলকিস বানো। আর্জি মেনে ১১ জন ধর্ষক ও খুনির সাজার মেয়াদ শেষের আগেই মুক্তির পুনর্বিবেচনার সিদ্ধান্ত খতিয়ে দেখতে নতুন বেঞ্চ গড়ে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন এই বেঞ্চে রয়েছেন বিচারপতি পিএস নরসিংহ এবং বিচারপতি জেবি পারদিওয়ালা।

সোমবার এই মামলার শুনানির জন্য বিচারপতিদের নতুন বেঞ্চ গঠন করেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। এর আগে শীর্ষ আদালতের এক বিচারপতি বিলকিস মামলা থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন। নতুন বিচারপতিদের বেঞ্চ মামলা গ্রহণ করেই কেন্দ্র এবং গুজরাত সরকারের কাছে আসামিদের মুক্তির বিষয়ে জবাবদিহি চেয়ে নোটিস পাঠাল।

গুজরাতে বিলকিস বানোর ধর্ষকদের মুক্তি দেওয়া নিয়ে এ বার কেন্দ্র এবং গুজরাত সরকারের বক্তব্য জানতে চাইল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের বিচারপতি কেএম জোসেফ এবং বিভি নাগরত্নর বেঞ্চ এই বিষয়ে কেন্দ্রকে অবস্থান স্পষ্ট করার নির্দেশ দিয়েছে। একই সঙ্গে গুজরাত সরকারকে ধর্ষকদের মুক্তি সংক্রান্ত যাবতীয় কাগজপত্র প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এই মামলার পরবর্তী শুনানি হবে ১৮ এপ্রিল।


গত ১৫ আগস্ট ৭৬তম স্বাধীনতা দিবসে বিলকিসকাণ্ডে সাজাপ্রাপ্ত ১১ জনকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় গুজরাত সরকার। তার আগে, মুক্তির জন্য শীর্ষ আদালতে আবেদন জানিয়েছিলেন ওই ধর্ষণের মামলায় সাজাপ্রাপ্ত অপরাধীরা। সেই আবেদনের ভিত্তিতে গুজরাত সরকারকে সিদ্ধান্ত নিতে বলেছিল আদালত। বিজেপি শাসিত গুজরাত সরকার ১১ অপরাধীর মুক্তির পক্ষে সওয়াল করে। এর পরই ১১ জনকে ছাড়ার সিদ্ধান্তের কথা জানায় শীর্ষ আদালত। মুক্তির পর স্থানীয় বিজেপি নেতৃত্ব ওই অপরাধীদের সংবর্ধনা দিয়েছিলেন বলে অভিযোগ।


গুজরাতের এক অনুষ্ঠানে বিজেপি নেতাদের সঙ্গে মঞ্চে দেখা যাচ্ছে বিলকিস বানোর ধর্ষকদের। যা দেখে ক্ষোভে ফেটে পড়ছেন অনেকেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#gujarat, #Supreme Court of India, #notice, #union govt, #Gujarat Riots, #Rapists

আরো দেখুন