রাজ্য বিভাগে ফিরে যান

আজ মধ্যরাত থেকেই বাড়ছে জাতীয় সড়ক, হাইওয়ের টোল ট্যাক্স

March 31, 2023 | < 1 min read

আজ মধ্যরাত থেকেই বাড়ছে জাতীয় সড়ক, হাইওয়ের টোল ট্যাক্স
ছবি সৌজন্যেঃ দা স্টেটসম্যান

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ১ এপ্রিল থেকে জাতীয় সড়ক, হাইওয়েতে যাতায়াতের জন্য আরও বেশি টাকা খরচ করতে হবে গাড়ির মালিকদের। শুক্রবার মধ্যরাত থেকেই লাগু হবে এই নতুন নিয়ম। এই টোল ট্যাক্স বৃদ্ধির কথা আগেই ঘোষণা করেছিল দেশের জাতীয় সড়ক কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, টোল ট্যাক্স প্রায় ১০ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে। প্রায় প্রতি বছরই টোল ট্যাক্সের ধার্য টাকা পরিবর্তন বা সংশোধন করা হয়। সারা দেশে গড়ে টোল ট্যাক্স ১০.৫ শতাংশ বৃদ্ধি পায়। তবে টোল ট্যাক্স পরিবর্তনের এই নিয়ম সারা দেশে অবশ্য আলাদা আলাদ। বর্তমানে দেশে মোট ৫৯৯টি হাইওয়ে রয়েছে। তার মধ্যে এবারে মুম্বই-পুনে এক্সপ্রেসওয়ের টোল ট্যাক্স সর্বাধিক বৃদ্ধি পেয়েছে। জানা গিয়েছে তা প্রায় ১৮ শতাংশ বেড়েছে। অন্যদিকে, মধ্যপ্রদেশে টোল ট্যাক্স ৭ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে। এভাবে হাইওয়ে, জাতীয় সড়ক অনুযায়ী টোল ট্যাক্সের পরিমাণ আলাদা ভাবে ধার্য করা হবে।

অর্থাৎ আগামী শনিবার থেকেই জাতীয় সড়ক ও হাইওয়েতে গাড়ি নিয়ে যাতায়াতের খরচ বেশ খানিকটা বাড়তে চলেছে। জাতীয় সড়ক কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২২-২৩ আর্থিক বছরে হাইওয়ে এবং জাতীয় সড়কগুলি থেকে প্রাপ্ত টোল ট্যাক্সের মোট পরিমাণ ছিল প্রায় ৩৪,৭৪৩ কোটি টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #National highway, #Toll tax, #NHAI

আরো দেখুন