খেলা বিভাগে ফিরে যান

IPL-কে সিএএ বিতর্ক থেক দূরে রাখতে চাইছে বিসিসিআই, মাঠে নিষিদ্ধ ব্যানার-পোস্টার

April 3, 2023 | 2 min read

আইপিএল ম্যাচ চলাকালীন কোনও CAA/NRC প্রতিবাদ ব্যানার অনুমোদিত নয়, ছবি সৌজন্যে-dailypioneer

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কাতারে ফুটবল বিশ্বকাপে নির্দেশিকা জারি করে রাজনৈতিক বা সাম্প্রদায়িক বক্তব্য যুক্ত যে কোনও ব্যানার, পোস্টার নিষিদ্ধ করেছিল ফিফা। নিষিদ্ধ করা হয়েছিল ব্যক্তিগত আক্রমণ করে এমন ব্যানার বা পোস্টারও। যা নিয়ে প্রচুর তর্ক-বিতর্কও হয়েছিল। এবার আইপিএলেও সম্ভবত একই পথে হাঁটতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

আইপিএলকে রাজনৈতিক বিতর্ক থেকে মুক্ত রাখতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড। তাই সিএএ এবং এনআরসি বিরোধী কোনও পোস্টার বা ব্যানার নিয়ে আইপিএল দেখতে যাওয়া যাবে না। রাজনৈতিক এবং সামাজিক ভাবে স্পর্শকাতর কোনও বিষয়ের উপরই পোস্টার বা ব্যানার নিয়ে ক্রিকেট মাঠে ঢোকার অনুমতি দেয় না বিসিসিআই। তবু এ বারের নির্দেশিকায় বিশেষ ভাবে উল্লেখ করা হয়েছে সিএএ এবং এনআরসির কথা। শনিবার পর্যন্ত দিল্লি, আমেদাবাদ, মোহালি এবং লখনৌতে আয়োজিত হয়েছে আইপিএলের ম্যাচ। সব ক্ষেত্রেই বিশেষ সতর্কতা নেওয়া হয়েছিল।

২০১৯ সালের ১২ ডিসেম্বর সংসদে পাশ হয়েছিল সিএএ বা সংশোধিত নাগরিকত্ব আইন। এই আইনের বলে পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তানের মতো দেশগুলির সংখ্যালঘুরা ২০১৪ সালের ডিসেম্বরের আগে ভারতে বসবাসের জন্য এলে, তাঁদের নাগরিকত্ব দেওয়া হবে। এই সব দেশের সংখ্যাগুরুরা অবশ্য এই সুযোগ পাবেন না। অন্য দিকে, এনআরসি বা জাতীয় নাগরিক পঞ্জি সংসদে গৃহীত হয়েছিল ২০০৩ সালে। ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন সংশোধন করা হয় এর মাধ্যমে। এনআরসি করা হয়েছে অনুপ্রবেশকারীদের চিহ্নিতকরণের জন্য। কেন্দ্রের এই দুই পদক্ষেপ নিয়েই রাজনৈতিক বিতর্ক রয়েছে। একাধিক রাজনৈতিক দল সিএএ এবং এনআরসির বিরোধী। দেশের বিভিন্ন অংশে এই দুই ইস্যুতে চলছে আন্দোলন।

এ বছর ছ’টি রাজ্যে রয়েছে বিধানসভার নির্বাচন। রাজ্যগুলি হল কর্ণাটক, ছত্তিশগড়, মিজোরাম, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা এবং রাজস্থান। জম্মু-কাশ্মীরেও হতে পারে নির্বাচন। স্বভাবতই রাজনৈতিক আন্দোলন বা কর্মকাণ্ড বাড়ার সম্ভাবনা রয়েছে। প্রচারের জন্য রাজনৈতিক দলগুলি ব্যবহার করতে পারে আইপিএলের মঞ্চ। সেই রাজনীতির আঁচ থেকে ক্রিকেটকে মুক্ত রাখতে মরিয়া বিসিসিআই।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এ বছর ফের নিজেদের শহরে ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে ফ্র্যাঞ্চাইজিগুলি। হোম ম্যাচের টিকিট বিসিসিআই-এর তরফে পাঠিয়ে দেওয়া হয়েছে আইপিএল-এর ফ্র্যাঞ্চাইজিগুলিকে। সঙ্গে একটি নির্দেশিকাও পাঠানো হয়েছে। দর্শকরা মাঠে কোন ধরণের খাবার নিয়ে প্রবেশ করতে পারবে বা পারবে না তারও একটি তালিকা দেওয়া হয়েছে। এই নিয়মের অন্যথা হলে শাস্তির মুখে পড়তে হবে ফ্র্যাঞ্চাইজিগুলিকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#IPL 2023, #IPL Ticket Advisory, #Banners, #CAA, #NRC, #CAA-NRC Protest, #BCCI

আরো দেখুন