দেশ বিভাগে ফিরে যান

ফেসবুকে নামে-বেনামে বিজেপি’র কোটি কোটি টাকা খরচের তথ্য ফাঁস

April 5, 2023 | 2 min read

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বিজেপির বিজ্ঞাপন, নিজস্ব চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গত কয়েক বছর ধরেই সারা বিশ্বে সোশ্যাল মিডিয়া রাজনৈতিক প্রচারের হাতিয়ার হয়ে উঠেছে।

এর পাশাপাশি, ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটারের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দিয়ে প্রচার এবং দলীয় প্রোপ্যাগান্ডা ছড়িয়ে দেওয়া একটি গুরুত্বপূর্ণ কৌশল। হাজার হাজার সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী এই পোস্টগুলো দেখতে বা পড়তে বাধ্য হন। যাইহোক, বিশেষ করে ফেসবুকের মতো প্ল্যাটফর্মগুলোতে, বিজ্ঞাপনদাতারা অঞ্চল, বয়স, লিঙ্গ ইত্যাদির ভিত্তিতে লক্ষ্য দর্শক নির্বাচন করতে পারেন।

এইভাবে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের টার্গেট করে অতীতে রাজনৈতিক দলগুলিকে সফলভাবে নির্বাচনী বৈতরণী পার হতে দেখা গিয়েছে। বহু সময় সোশ্যাল মিডিয়ার অপব্যবহারও করা হচ্ছে। এর ফলে ক্যামব্রিজ অ্যানালিটিকার (Cambridge Analytica) মতো ডেটা কেলেঙ্কারি ঘটেছে।

সর্বভারতীয় একটি সংবাদমাধ্যম সম্প্রতি ফেসবুক পেজগুলির নেটওয়ার্কের উপর তদন্ত চালায়। এবং তারপর তারা তথ্য দিয়ে দেখায়, বিজেপি ফেসবুককে নিজের পক্ষে এবং অ-বিজেপি দলগুলির বিরুদ্ধে কিভাবে রাজনৈতিক প্রচারে অপব্যবহার করছে। তারা দেখিয়েছে নামে, বেনামে বিভিন্ন গ্রুপ, পেজের নামে Facebook-এ কোটি কোটি টাকা বিজ্ঞাপনে খরচ করছে।

সর্বভারতীয় ওই সংবাদমাধ্যমের দাবি, তাদের হাতে এমন অনেক ওয়েবসাইটের তথ্য হাতে এসেছে, যেখানে দেখা যাচ্ছে পৃথক নামের ওয়েবসাইটগুলি দেখতে খুব একটা আলাদা নয়, তাদের কনটেন্টগুলির মধ্যেও বেশি তফাৎ নেই। অথচ এই ওয়েবসাইটগুলি একই আইপি অ্যাড্রেস থেকে হোস্ট করা হচ্ছে।

এই ওয়েবসাইটগুলির ফেসবুক পেজে প্রচুর ফলোয়ার রয়েছে, যার মাধ্যমে তারা বিজেপিপন্থী প্রচার চালায়। ফেসবুকের বিজ্ঞাপনে পেজগুলোকে প্রমোট করার জন্য লাখ লাখ টাকা খরচ করে। এই ধরনের ওয়েবসাইটগুলি এবং তাদের সাথে সম্পর্কিত অন্যদের সম্পর্কে তদন্ত শুরু করেছিল ওই সংবাদমাধ্যম। তারপরই উঠে এসেছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য।

এই প্রতিবেদনের তথ্য অল্ট নিউজ থেকে নেওয়া হয়েছে

TwitterFacebookWhatsAppEmailShare

#Facebook, #Social Media, #bjp

আরো দেখুন