বিবিধ বিভাগে ফিরে যান

নববর্ষের আগে কেন চাহিদা নেই বাংলা ক্যালেন্ডারের? জেনে নিন কারণ

April 6, 2023 | < 1 min read

নববর্ষের আগে কেন চাহিদা নেই বাংলা ক্যালেন্ডারের। ছবি সৌজন্যেঃ etv bharat

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আসছে ১৪৩০। নববর্ষ হতে বাকি আর কয়েকদিন মাত্র। কিন্তু এখনও বাজারে চাহিদা নেই বাংলা ক্যালেন্ডারের! ধর্মতলায় টিপু সুলতান মসজিদের পাশ থেকে শিয়ালদার বৈঠকখানা বাজার, দোকানে বসে ক্যালেন্ডার ব্যবসায়ীরা কার্যত মাছি তাড়াচ্ছেন। কিন্তু কেন এই অবস্থা?

আসলে, সমস্যা একটা নয়। প্রথমত, কাগজের দাম অনেক বেড়ে যাওয়ায় ক্যালেন্ডারের দাম গিয়েছে বেড়ে। কোভিড পরবর্তী সময়ে সাধারণ মানুষ ক্যালেন্ডারের মতো অনেক সামগ্রীতেই বিশেষ খরচ করতে রাজি নন। আগে পয়লা বৈশাখ, হালখাতায় সাধারণ বা ছোট দোকানেও মিষ্ঠটির প্যাকেটের সঙ্গে দেওয়া হত ক্যালেন্ডার। লকডাউনের পর, অনেক দোকানেই হালখাতা বন্ধ হয়ে গিয়েছে। ঘরোয়া পুজো করেই পালন হয় বাংলা বছরের প্রথম দিনটি।

এছাড়াও, ডিজিটাল যুগে, মুঠোফোনে বিভিন্ন অ্যাপের সুবাদে সহজেই জানা যাচ্ছে বাংলা ক্যালেন্ডারে প্রাপ্ত তিথি, অমাবস্যা, পূর্ণিমা ইত্যাদির দিনক্ষণ। আসলে শুধু ক্যালেন্ডার নয়, গোটা পঞ্জিকাতেই দিকে গিয়েছে মোবাইল ফোনে। দরকার হলে, সেই ডিজিটাল ক্যালেন্ডারে নোট ও রাখা যেতে পারে। যেদিন দরকার, বাজবে রিমাইন্ডারও। সুতরাং, দেওয়ালের দিকে না তাকিয়ে তারিখ খোঁজার জন্য বাঙালি এখন দেখছে তাদের হাতের মোবাইল ফোনটিই। আর বাজারে মার খাচ্ছে দেব-দেবী ও নানারকম ছবিওলা ক্যালেন্ডার।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bengali new year, #1430, #Bengali calendar

আরো দেখুন