বিনোদন বিভাগে ফিরে যান

Good Friday: আজ দেখতে পারেন প্রভু যীশুকে নিয়ে বানানো অন্যতম ৫টি সিনেমা

April 7, 2023 | 3 min read

প্রভু যীশুকে নিয়ে বানানো সিনেমা, নিজস্ব চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হোলি ফ্রাইডে বা গুড ফ্রাইডে মূলত খ্রিষ্টানদের একটি পবিত্র দিন। খৃষ্টীয় ধর্ম বিশ্বাস অনুযায়ী যিশু খ্রিষ্টের ক্র‌ুসবিদ্ধকরণ, মৃত্যু ও সমাধিমন্দির থেকে তাঁর পুনরুজ্জীবনের স্মরণে এই উৎসবটি পালিত হয়। যীশু খ্রিস্ট মানব ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। তাঁর জীবন এবং শিক্ষা বিশ্বব্যাপী কোটি কোটি মানুষকে অনুপ্রাণিত করে চলেছে। যীশুকে কেন্দ্র করে অনেক চলচ্চিত্রও গড়ে তোলা হয়েছে।

দেখে নিন যীশু খ্রিস্টের জীবনী অবলম্বনে ৫ সেরা সিনেমা

১) দ্য গ্রেটেস্ট স্টোরি এভার টোল্ড – ১৯৬৫
(The Greatest Story Ever Told)

পরিচালক: জর্জ স্টিভেনস

অভিনয়ে: ম্যাক্স ফন সিডো, চার্লটন হেস্টন, ডরোথি ম্যাকগুয়ার, জন ওয়েন

“দ্য গ্রেটেস্ট স্টোরি এভার টোল্ড” হল জর্জ স্টিভেনস পরিচালিত ১৯৬৫ সালের আমেরিকান মহাকাব্যিক চলচ্চিত্র। এটি যীশু খ্রীষ্টের জীবন, ক্রুশারোহণ, পুনরুত্থান, ম্যাথিউ, মার্ক এবং জনের ঘটনার উপর ভিত্তি করে গড়ে তোলা হয়েছে। এই সিনেমায় জন ওয়েন একজন রোমান সৈনিক হিসাবে একটি ক্যামিও চরিত্রে অভিনয় করেন যিনি যীশুকে ক্রুশবিদ্ধ হওয়ার পরে ঈশ্বরের পুত্র হিসাবে ঘোষণা করেছিলেন। এছাড়াও এই চলচ্চিত্রে অভিনয় করেছেন চার্লটন হেস্টন, ম্যাক্স ভন সিডো এবং সিডনি পোইটিয়ার।

২) বেন-হুর – ১৯৫৯
(Ben-Hur)

পরিচালক: উইলিয়াম ওয়াইলার

অভিনয়ে: চার্লটন হেস্টন, জ্যাক হকিন্স, হায়া হারারেট

উইলিয়াম ওয়াইলার পরিচালিত ১৯৫৯ সালের আমেরিকান মহাকাব্যিক চলচ্চিত্র “বেন-হুর”। এটি মেট্রো-গোল্ডউইন-মেয়ারের জন্য স্যাম জিম্বালিস্ট দ্বারা প্রযোজনা করা হয়েছে এবং মুখ্য চরিত্রে অভিনয় করেছেন চার্লটন হেস্টন। এটি ১৮৮০ সালে লিও ওয়ালেসের লিখিত বেন-হার: আ টেল এফ দ্য ক্রাইস্ট উপন্যাসের তৃতীয় চলচ্চিত্ররূপ। ১৮ নভেম্বর, ১৯৫৯ সালে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে এটির মহরত অনুষ্ঠিত হয়। ১৯৬০ সালে প্রথম চলচ্চিত্র হিসেবে এটি রেকর্ড পরিমাণ ১১টি একাডেমি পুরস্কার জয় করে। এটি সেরা মোশন পিকচারের জন্য একটি গোল্ডেন গ্লোব পুরষ্কারও জিতেছে।

৩) দ্য প্যাশন অফ দ্য ক্রাইস্ট – ২০০৪
(The Passion of the Christ)

পরিচালক: মেল গিবসন

অভিনয়ে: জিম ক্যাভিজেল, মাইয়া মরজেনস্টার, মনিকা বেলুচি

মেল গিবসন পরিচালিত ২০০৪ সালের আমেরিকান মহাকাব্যিক চলচ্চিত্র “দ্য প্যাশন অফ দ্য ক্রাইস্ট”। এটি রচনা করেছেন গিবসন এবং বেনেডিক্ট ফিটজেরাল্ড। এখানে যীশুর চরিত্রে অভিনয় করেছেন জিম ক্যাভিজেল, মেরির চরিত্রে মায়া মরজেনস্টার ভার্জিন এবং মেরি ম্যাগডালিনের চরিত্রে অভিনয় করেছেন মনিকা বেলুচি। “দ্য প্যাশন অফ দ্য ক্রাইস্ট” উত্তর আমেরিকায় ২৫ ফেব্রুয়ারী, ২০০৪-এ মুক্তি পায়।
চলচ্চিত্রটি মূলত যীশুর জীবনের শেষ ১২ ঘন্টা তুলে ধরা হয়েছে, যেটি গেথসেমানে গার্ডেনের অ্যাগনি দিয়ে শুরু হয় এবং তার ক্রুশবিদ্ধ হয়ে শেষ হয়। এখানে দেখানো হয়েছে যে জুডাস ইসকারিওট যিশুকে জেরুজালেমের মহাসভার কাছে বিশ্বাসঘাতকতা করছে, যেখানে যীশুকে দোষী সাব্যস্ত করা হয়, উপহাস করা হয় এবং নির্যাতন করা হয়, তারপর ক্রুশবিদ্ধ করে মৃত্যুদণ্ড দেওয়া হয়। সিনেমাটি সর্বকালের সর্বোচ্চ আয়কারী ধর্মীয় চলচ্চিত্র। এটি ৩টি একাডেমি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল, সেরা সিনেমাটোগ্রাফি জিতেছে।

৪) দ্য বাইবেল – ২০১৩
(The Bible)

পরিচালক: ক্রিস্পিন রিস, টনি মিচেল, ক্রিস্টোফার স্পেন্সার

অভিনয়ে: ডিয়োগো মরগাডো, জেক ক্যানুসো, ডারউইন শ

“দ্য বাইবেল” হল একটি ২০১৩ সালের মিনি-সিরিজ। যা হিস্ট্রি চ্যানেলে সম্প্রচারিত করা হয়েছিল। এটির প্রতি পর্বে গড়ে ১১ মিলিয়ন দর্শক ছিল। এটি তিনটি Primetime Emmy Awards-এর জন্যও মনোনীত হয়েছিল।
সিরিজটি প্রযোজনা করেছেন রোমা ডাউনি এবং মার্ক বার্নেট। সর্বকালের সর্বোচ্চ রেটযুক্ত কেবল টেলিভিশন মিনি-সিরিজগুলির মধ্যে একটি হল “দ্য বাইবেল”। এর ১০০ মিলিয়নেরও বেশি দর্শক ছিল।

৫) দ্য লাস্ট টেম্পটেশন অফ দ্য ক্রাইস্ট – ১৯৮৮
(The Last Temptation of Christ)

পরিচালক: মার্টিন স্কোরসেস

অভিনয়ে: উইলেম ড্যাফো, হার্ভে কিটেল, বারবারা হার্শে

মার্টিন স্কোরসেস পরিচালিত একটি চলচ্চিত্র “দ্য লাস্ট টেম্পটেশন অফ ক্রাইস্ট” (১৯৮৮)। নিকোস কাজান্টজাকিসের উপন্যাস অবলম্বনে নির্মিত। এখানে যীশু খ্রিস্টের চরিত্রে অভিনয় করেছেন উইলেম ড্যাফো। এখানে যিশু খ্রিস্টের ক্রুশবিদ্ধ হওয়ার আগে তার শেষ দিনগুলির ঘটনা তুলে ধরা হয়েছে।

উপোরোক্ত চলচ্চিত্রগুলির যীশুর ভক্তদের জন্য অবশ্যই দেখার গুরুত্বপূর্ণ বিষয়। এর মধ্যে কিছু চলচ্চিত্র মুক্তির সময় বক্স অফিসকে হতাশ করেছিল এবং একসময় বিতর্ক সৃষ্টি করেছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jesus Christ, #Good Friday, #Movies

আরো দেখুন