বিবিধ বিভাগে ফিরে যান

আজ বিশ্ব স্বাস্থ্য দিবস, জেনে নিন চিকিৎসকরা আজকের দিনে কী ভাবছেন

April 7, 2023 | 2 min read

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন, ছবি সৌজন্যে- রয়টার্স

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস। এ দিনেই বিশ্ব স্বাস্থ্য সংস্থাও প্রতিষ্ঠিত হয়েছিল। প্রতিবছর একটি নির্দিষ্ট বিষয় নিয়ে আন্তর্জাতিক ও স্থানীয়ভাবে দিবসটি পালন করা হয়। ১৯৫০ সালের ৭ এপ্রিল থেকে বিশ্বজুড়ে নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়ে আসছে।

বিশ্ব স্বাস্থ্য দিবসের ইতিহাস –

১৯৫০ সালে প্রথম বিশ্বজুড়ে স্বাস্থ্যদিবস পালন করা হয়েছিল। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO) ১৯৪৮ সালে প্রথম ‘হেলথ অ্যাসেম্বল’ আয়োজন করেছিল। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় যে, প্রতি বছর ৭ এপ্রিল ‘বিশ্ব স্বাস্থ্য দিবস’ হিসেবে পালন করা হবে। স্বাস্থ্যই যে আসল সম্পদ এবং আমজনতার যে স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া উচিত, সেটা সকলকে বোঝানোর জন্যই একটি নির্দিষ্ট দিনের কথা ভেবেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে ১৯৪৮ সালে সিদ্ধান্ত নেওয়া হলেও দু’বছর পর ১৯৫০ সালে তা কার্যকর করা হয়।

ইউনিভার্সাল হেলথ কভারেজ (UHC)- তে সমর্থন রয়েছে বিভিন্ন দেশের। এই সংগঠনের কাজে অনুঘটক হিসেবে কাজ করেছে WHO। এর উদ্দেশ্য হল সবাইকে এই আশ্বাস দেওয়া যে প্রত্যেকেই সমান গুণমানের স্বাস্থ্য সংক্রান্ত পরিষেবা পাবেন। এক্ষেত্রে রোগীকে কোনও আর্থিক সমস্যার সম্মুখীন হতে হবে না।

প্রতি বছরই কোনও না-কোনও থিমকে কেন্দ্র করে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়। গত কয়েক বছরে বিশ্ব করোনা সংক্রমণ প্রত্যক্ষ করেছে। বর্তমান পরিস্থিতিতে সকলের সুস্বাস্থ্যের প্রয়োজনীয়তাও টের পাওয়া গিয়েছে। তাই এবছর বিশ্ব স্বাস্থ্য দিবসের থিম এবারের ‘সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য’।

চিকিৎসকরা মনে করছেন, মানুষের যুক্তিযুক্ত উচ্চাকাঙ্ক্ষা এবং চাহিদা হল ‘সকলের জন্য স্বাস্থ্য’। উপযুক্ত স্বাস্থ্যবিধি, পরিশ্রুত পানীয় জল, পয়ঃপ্রণালী, পরিচ্ছন্ন বাসস্থান ও টিকাকরণ ব্যবস্থার সুনিশ্চিতকরণের মাধ্যমে জনগণের প্রত্যেকের জন্য সুস্বাস্থ্য কায়েম করতে পারে সরকার। শুধুই স্বাস্থ্য পরিষেবার উন্নতি ঘটালেই ঈপ্সিত ফলাফল মিলবে না। দরকার সাধারণ কতগুলি নিয়ম মেনে চলাও। ধূমপান, মদ্যপান বন্ধ করা প্রয়োজন। দরকার নিয়মিত এক্সারসাইজ। দৃষ্টি নিবদ্ধ করতে হবে জনস্বাস্থ্যের ক্ষেত্রগুলিতে। তাতে একসঙ্গে বহু মানুষ বড়সড় স্বাস্থ্যহানির হাত থেকে বাঁচবে।

আবার অনেক চিকিৎসক মনে করছেন, সকলের জন্য স্বাস্থ্যের দাবি ও প্রয়োজনীয়তা আজও সমানভাবে প্রাসঙ্গিক। তাসত্ত্বেও ভারত সহ পৃথিবীর প্রায় সব সরকার মনে করছে, হয়তো বা ব্যক্তিপুঁজি বা কর্পোরেট পুঁজি ছাড়া মানুষের কাছে পৌঁছনো যাবে না। তাই স্বাস্থ্যে চাকচিক্য ও দেখনদারি বেড়েছে। সকলের ঘরে ঘরে পৌঁছয়নি। সেটা করতে গেলে সরকারকে চালকের ভূমিকা পালন করতে হবে।

স্বাস্থ্যক্ষেত্রে বাজেটবরাদ্দ বাড়ানোর দিকে ও নিজের হাতে রেখে পরিচালনায় মন দিতে হবে সরকারকে। শুধু টাকা দিলেই হবে না, সেই টাকা যাতে ঠিকমতো ব্যয় হয়, দিতে হবে সেদিকে নজরও।

TwitterFacebookWhatsAppEmailShare

#UHC, #WHO, #World Health Day, #Significance, #Special Day, #World Health Day 2023

আরো দেখুন