আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

পাবলো পিকাসোর ৫০তম মৃত্যু বার্ষিকী আজ, তাঁকে মূল্যায়ন করা হবে ‘নারীবাদী আয়নায়’

April 8, 2023 | 2 min read

পাবলো পিকাসোর ৫০তম মৃত্যুবার্ষিকী আজ। ছবি সৌজন্যেঃ Galeries Bartoux

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পাবলো পিকাসো। বিখ্যাত চিত্রশিল্পী, ভাস্কর। পৃথিবীজোড়া খ্যাতি তাঁর। পিকাসোর প্রতিভা, মেধা নিয়ে কোনো বিতর্ক নেই। বিংশ শতাব্দীর শুরুতে তাঁর উত্থান চিত্রশিল্পের ইতিহাসে এক অবিস্মরণীয় ঘটনা। চিত্রশিল্পের প্রতিটি ক্ষেত্রে তিনি তাঁর অসাধারণ প্রতিভা মেলে ধরেছেন।

সেই যে কাজ শুরু করেছেন, আর কখনো থামেননি। প্যারিসের জাদুঘর পমপিদৌ সেন্টারের সাবেক পরিচালক বার্নার্ড ব্লিসটিন বলেন, পিকাসো এখনো সবার ওপরে। ব্লিসটিন বলেন, অসাধারণ উদ্ভাবন, ৮০ বছর ধরে অব্যাহত পরীক্ষা-নিরীক্ষা এবং তৃপ্তি-অতৃপ্তির আকাঙ্ক্ষা—সবকিছু মিলিয়ে পিকাসো একজনই।

কৈশোর থেকে মৃত্যুর আগপর্যন্ত ৯১ বছর বয়সেও কাজ করে গেছেন। ১৮৮১ সালে স্পেনে তাঁর জন্ম আর ১৯৭৩ সালে ফ্রান্সে তাঁর মৃত্যু হয়। তাঁর ৫০তম মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে আজ ৮ এপ্রিল।

মিটু আন্দোলন পিকাসোর এই খ্যাতিকে কিছুটা বিবর্ণ করে দিয়েছে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি নারীবিদ্বেষী। তিনি তাঁর স্ত্রী ও বান্ধবীদের নির্যাতন করেছেন। ব্যক্তি হিসেবে তাঁর বিরুদ্ধে ওঠা এসব অভিযোগ নতুন করে বিবেচনার দাবি উঠেছে।

অবশ্য প্যারিসে পিকাসো জাদুঘরের সাবেক কিউরেটর এমিলি বৌভার্ড বলেন, তাঁর জীবনে আসা নারীদের নিয়ে আমাদের কথা বলা বন্ধ করতে হবে। কেউ আত্মহত্যা করেছেন, কেউ মানসিক রোগী হয়ে গেছেন।

সেসব নারীর মধ্যে ব্যতিক্রম ফ্রান্সচয়েস গিলট। তিনি পিকাসোর সমালোচনা করেছেন। তিনি ১৯৬০–এর দশকে লেখা বিখ্যাত বইয়ে পিকাসোকে অত্যাচারী, কুসংস্কারাচ্ছন্ন ও অহংকারী বলে উল্লেখ করেছেন। বিয়ে না করলেও চিত্রশিল্পী গিলট তাঁর সঙ্গে ১০ বছর ছিলেন এবং তাঁদের দুটি সন্তান রয়েছে।

গিলটের বইয়ে পিকাসোর সমালোচনা করা হলেও এতে তাঁর ভাবমূর্তির খুব বড় যে ক্ষতি হয়েছে, তা বলা যাবে না। পিকাসো এখনো নিলামে সবচেয়ে দামি চিত্রশিল্পীদের তালিকায় থাকেন। আর্টপ্রাইসের তথ্যমতে, তাঁর চিত্রকর্ম থেকে কেবল গত বছরই ৪৯ কোটি ৪০ লাখ ডলার (প্রায় ৫ হাজার ২৮৫ কোটি টাকা—১০৭ টাকা ডলার দর ধরে) আয় এসেছে।

বৌভার্ড বলেন, পিকাসোর মধ্যে একটা ভারসাম্য পাওয়া যায়। তাঁর চিত্রকর্মে সহিংসতা, যৌনতা—মাঝেমধ্যে নৃশংসতা এমনকি সাহস ও সততার বিষয় উঠে এসেছে। তাঁর জীবনে আসা নারীদের ওপর কোনো কোনো ক্ষেত্রে তিনি সেসব উপলব্ধি প্রয়োগ করেছেন।

আসলে এসব কথা তুললে পিকাসোর চিত্রশিল্পের নানা দিক উন্মোচিত হবে। এই গ্রীষ্মে নিউইয়র্কের ব্রুকলিনে একটি প্রদর্শনী হবে, যেখানে এই শিল্পীকে নতুন করে মূল্যায়নের প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে এবং এবার তাঁকে মূল্যায়ন করা হবে ‘নারীবাদী আয়নায়’। পিকাসোর সমালোচক হিসেবে পরিচিত কমেডিয়ান হানাহ গডসবি এই প্রদর্শনীর সহ–আয়োজক। ইতিমধ্যে প্যারিসের পিকাসো জাদুঘরে প্রদর্শনী দেখতে দলে দলে দর্শনার্থীরা আসতে শুরু করেছেন। এখানেই অনেকেই বলছেন, এই যৌনতার রাজনীতি কেবল পিকাসোর কাজকে খাটো করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pablo Picasso, #50th Death anniversary, #death anniversary, #artist

আরো দেখুন