কবে সম্পূর্ণ ICF কোচ থেকে LHB কোচের পরিবর্তন? উত্তর নেই রেলমন্ত্রকের কাছে
নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আইসিএফ কোচের বদলে কবে ট্রেনের সমস্ত কোচ এলএইচবি কোচে রূপান্তরিত হবে, তার কোনও উত্তর দিতে পারল না রেলমন্ত্রক। কোন অর্থ বছরে কতগুলি এলএইচবি কোচ তৈরি হয়েছে, কেবল সেই পরিসংখ্যানের কথা জানিয়েই দায় সারছে রেল। এলএইচবি কোচ সংক্রান্ত প্রশ্নের উত্তরে লোকসভায় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব লিখিতভাবে জানিয়েছেন, আইসিএফ কোচের বদলে এলএইচবি ব্যবহারের কাজ শুরু করেছে রেলমন্ত্রক। তিনি বলছেন, এটি ধারাবাহিক প্রক্রিয়া। রেলমন্ত্রীর এই জবাবকে কেন্দ্র করে নানান প্রশ্ন উঠতে আরম্ভ করেছে।
সুরক্ষার প্রশ্নে, আইসিএফ কোচগুলির তুলনায় এলএইচবি কোচ অনেক বেশি নিরাপদ। দুটো ট্রেনের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হলেও এলএইচবি কোচ একটি অন্যটির মধ্যে ঢুকে যায় না। অর্থাৎ দুর্ঘটনা ঘটলে হতাহতের সংখ্যা কম হয়। ফলে ট্রেনে এলএইচবি কোচ ব্যবহারের সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ। সংসদে রেলমন্ত্রক জানিয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষে ৬ হাজার ২৭৭টি এলএইচবি কোচ তৈরি হয়েছে। ২০২০-২১ অর্থ বছরে ৪ হাজার ৩২৩টি কোচ তৈরি হয়েছে। পরের বছর অর্থাৎ ২০২১-২২ অর্থবর্ষে ৬ হাজার ২৯১টি এলএইচবি কোচ তৈরি করা হয়েছে। কিন্তু কবে সব ট্রেনে সমস্ত কোচ এলএইচবি কোচে রূপান্তরিত হবে, সে প্রশ্নের উত্তর মেলেনি।