বিবিধ বিভাগে ফিরে যান

অটল পরোটা থেকে দীনদয়াল খিচুড়ি, সমাজ মাধ্যমে হাজির নয়া পদ?

April 9, 2023 | < 1 min read

সমাজ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে নানান খাবারের নাম

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাঙালির রসবোধ যে আজও অবলুপ্ত হয়নি, তা ফের একবার প্রমাণিত হল। সমাজ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে নানান খাবারের নাম, দীনদয়াল খিচুড়ি, অটল পরোটা, রামপাখি খাসি পদগুলোর নাম শুনেই বোঝা যাচ্ছে, ভূ-ভারতে এমন সব খাবার আগে কখনও কেউ খেয়েছেন বলে মনে হয় না। ভাবছেন হয়ত, হালে জন্ম হয়েছে। কিন্তু মোটেই তা নয়! আদ্যন্ত মজা করেই এসব নামের সৃষ্টি করা হয়েছে। আদপে এটি একটি মিম। যার জন্ম হয়েছে নিছক মজা করেই।

মোদী আমলে নাম বদলের পালা চলছে, মোঘলদের ছোঁয়া রয়েছে এমন নাম মুছে দেওয়া হচ্ছে। বাগান থেকে রাস্তা, সর্বত্র একই দস্তুর। সম্প্রতি পাল্টে দেওয়া হয়েছে সিলেবাস, ইতিহাস থেকে মোঘলদের মুছে দেওয়া হচ্ছে। ইতিহাসবিদরা এর বিরুদ্ধে সরব হয়েছেন, শিক্ষাবিদরা এই সিদ্ধান্তের সমালোচনা করছেন। পাশাপাশি আম জনতা নেমে পড়েছে ট্রোলিংয়ে। সেই সুবাদেই নয়া খাবারগুলির জন্ম হয়েছে। ঠিক নতুন খাবারও বলা যায় না, বলা হচ্ছে এবার খাবারের নাম বদলে দেওয়া হবে।

খাবারের নাম বদলে কী কী নাম রাখা হচ্ছে, তার একটা তালিকাও বানিয়েছেন নেটিজেনরা। বলাবাহুল্য, এই ঘটনার প্রেক্ষিতে নেটিজেনরা মোগলাই খানার নাম বদলাচ্ছেন। মোগলাই পরোটা হচ্ছে অটল পরোটা, বিরিয়ানি হচ্ছে দীনদয়াল খিচুড়ি আর মুর্গ মুসল্লাম হচ্ছে রামপাখি সনাতনী। স্বাধীনতা সংগ্রাম সাক্ষী থেকেছে, প্যারোডি বেঁধে প্রতিবাদ করেছে বাঙালি। সেই বাঙালি আজও যে বুদ্ধিদীপ্ত রসবোধের প্রয়োগ ঘটিয়ে হাসতে ও হাসাতে ভোলেনি, তার প্রমাণ দিচ্ছে এই মিমটি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Food, #Social Media, #Netizens, #Name Change

আরো দেখুন