কলকাতা বিভাগে ফিরে যান

পয়লা বৈশাখের আগে শেষ রবিবার, শপিংমলকে আজও টেক্কা দেয় চৈত্র সেল?

April 9, 2023 | 2 min read

চৈত্র সেল, ছবি সৌজন্যে-সংবাদ প্রতিদিন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শপিংমল সাম্রাজ্য বিস্তার করেছে বহুদিন, দোসর হয়েছে ফ্লিপকার্ট, অ্যামাজনের মতো হাজারও অ্যাপ্লিকেশন। স্বভাবতই ব্যাকফুটে বিভিন্ন মার্কেটের দোকানগুলো। হকারদের অবস্থাও একই রকম। কিন্তু চৈত্রর শেষ কটা দিনে ফ্রন্টফুটে ব্যাটিং করছে সেলের বাজার। দেদার বিকোচ্ছে জিনিসপত্র। ক্রেতা-বিক্রেতাদের দরদাম, হাঁক-ডাকে জমজমাট সেলের বাজার। আসলে বাঙালিকে বার্গেনিঙে বেশ ভাল চেনা যায়।

চৈত্রর বিকেলে জমে ওঠে সেলের বাজার। দরজা জানলার পর্দা থেকে ঠাকুরের জামা-কাপড়, কাপ-প্লেট থেকে শাড়ি, কুর্তি, পাঞ্জাবি; নতুন জিনিস পত্র কেনার একটা হুজুগ লক্ষ্য করা যায় সকলের মধ্যে। মেলে ছাড়ও। কাল বৈশাখী আর গরমকে ডাগ আউটে পাঠিয়ে সপরিবারে কেনাকাটা করতে যাওয়া বাঙালির গাজন অভ্যাস। সামনেই পয়লা বৈশাখ। ১৪২৯ পেরিয়ে ১৪৩০ পড়বে, ক্যালেন্ডার পাল্টানোর আগে শেষ রবিবার আজ। আজ জমিয়ে ব্যবসা করছে গড়িয়াহাট, হাতিবাগান। রীতিমতো শহরের মলগুলোকে টেক্কা দিচ্ছে বলা চলে।

ফাইল চিত্র

দক্ষিণ কলকাতার গড়িয়াহাটে যে কি পাওয়া যায় না, তার কোনও ইয়ত্তা নেই! চার মাথার মোড় থেকে ফুটপাথ শুরু হচ্ছে, গোলপার্কগামী রাস্তার দুদিকের ফুটপাথে পসরা সাজিয়ে বসে একাধিক দোকান। নানা বিধ সম্ভার। টুনি লাইট থেকে গয়না, এমনকি ৫০ টাকাতেও জামা পাবেন এখানে। এছাড়াও ঘরের যাবতীয় সামগ্রী পাবেন। দরদাম করে, কোয়ালিটিও যাচাই দেখে শুনে কিনতে পারলেই হল। বালিগঞ্জ ফাঁড়ির দিকে যাওয়ার রাস্তার দু-দিকের ফুটপাথে দুর্দান্ত ব্যাগ এবং গয়নার দোকানের দেখতে মেলে। মন-পসন্দ শপিং সেরে ফেলা যেতে পারে। রাসবিহারী মোড়ের দিকে যেতে দুই দিকের ফুটপাথে প্রচুর দোকান পড়ে।পাইকারি দামে এখানে গয়না পাবেন। এছাড়াও শাড়ি, কুর্তা, জামা-কাপড় সব কিছুই পাওয়া যাবে।

ফাইল ছবি

দক্ষিণে যেমন গড়িয়াহাট আছে, উত্তরে রয়েছে হাতিবাগান। চৈত্র মাসে এ তল্লাট একেবারে নিজস্ব সাজে সেজে ওঠে। শ্যামবাজার পাঁচমাথার মোড় শুরু হয়ে একেবারে বিধানসরণী বরাবর এমজি ক্রসিং অবধি। রাস্তার দু-ধরে সারি সারি দোকান। সারা বছরই দোকানগুলোয় বিক্রিবাট্টা চলে, তবে এসময়টা যেন একটু বেশিই জমে ওঠে কারবার। জলের বোতল, টিফিন বাটি থেকে শুরু করে জাঙ্ক জুয়েলারি, জুতো কি নেই হাতিবাগানে। সঙ্গে জামা কাপড় তো আছেই।

সব মিলিয়ে শহরের দুই প্রান্তই আজ হিট! বেলা পড়তে শুরু করতেই ক্রেতাদের ভিড় বলে দিচ্ছে সেলের বাজার গোল দিয়েছে নামীদামি মলগুলোকে। ২০২০ ও ২০২১, দু-বছরের করোনার কারণে তেমন জমেনি সেলের বাজার। ২০২২-এ খানিক হাল ফিরেছিল, এবার পুরোদস্তুর ফিরল, এমনই মত কিছু কিছু বিক্রেতাদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#poila baisakh, #chaitra sale

আরো দেখুন