রাজ্য বিভাগে ফিরে যান

এপ্রিলে ৪০ ছুঁই ছুঁই পারদ, কী বলছেন বিশেষজ্ঞরা?

April 9, 2023 | 2 min read

এপ্রিলের শুরুতেই গরমে পুড়ছে কলকাতাসহ দক্ষিণবঙ্গ, ছবি সৌজন্যে- indianexpress

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চাঁদিফাটা রোদ জানান দিচ্ছে গ্রীষ্ম এবার ভালই নেট প্র্যাক্টিস সেরে এসেছে। এপ্রিলের শুরুতেই গরমে পুড়ছে কলকাতাসহ দক্ষিণবঙ্গ। গত সাত বছরে এবারই উষ্ণতম এপ্রিলের সাক্ষী দেশ। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ২০১৬ সালের পর ২০২৩শে সবচেয়ে শুষ্কতম ও উষ্ণতম এপ্রিল মাস কাটছে। দিল্লির মৌসম ভবন জানিয়েছে, আজ থেকে টানা পাঁচদিন বাংলার বিভিন্ন জেলায় তাপপ্রবাহ চলতে পারে। হিট স্ট্রোকের সম্ভাবনাও থাকছে। এপ্রিলেই ৪০ ডিগ্রি ছাড়াতে পারে কলকাতার পারদ। ইতিহাস বলছে, গত ১২ বছরে দু-বার এপ্রিলে ৪০-এর ঘরে পৌঁছেছিল তাপমাত্রা। ২০১৪ এবং ২০১৬ সালে ৪১ ডিগ্রির উপরে উঠেছিল তাপমাত্রা। ২০১৬ সালে পারদ ছুঁয়েছিল ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস। সেবার ১২ এপ্রিল ছিল মরশুমের উষ্ণতম দিন।

আবহাওয়াবিদরা বলছেন, বাংলার ৬ থেকে ৭ জেলায় স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বা তারও বেশি থাকতে পারে তাপমাত্রা। উল্লেখ্য, আবহাওয়া বিশেষজ্ঞরা বলেন, তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গিয়ে ৪০ ডিগ্রি স্পর্শ করলেই, সেই পরিস্থিতিকে তাপপ্রবাহ বলে ধরা হয়। গতকাল অর্থাৎ শনিবারই বাঁকুড়া, বিষ্ণুপুর, মুর্শিদাবাদ, আসানসোল, বোলপুরসহ পশ্চিমাঞ্চলের একাধিক জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে গিয়েছে। সল্টলেক তাপমাত্রা ৩৭.৮ডিগ্রিতে পৌঁছেছিল।

হিট স্ট্রোকসহ গরম থেকে বাঁচতে পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। গরমে যারা বাইরে ঘুরে ঘুরে কাজ করেন, তাদের হিট ক্র্যাম্প, হিট এগজরশন এবং হিট স্ট্রোকের মতো সমস্যা হতে পারে। ডাক্তারবাবুরা সাদা বা হালকা রঙের সুতির পোশাক পরার পরামর্শ দিচ্ছেন। বেলা ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত চড়া রোদ এড়িয়ে যাওয়া, প্রচুর জলপানের পরামর্শ দিয়েছেন তারা। পাশাপাশি বাইরে বেরোলে ছাতা এবং সানগ্লাস ব্যবহারের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এছাড়াও গরমের সময় ফার্স্ট ফুড এড়িয়ে যাওয়ার কথা বলছেন তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Weather Update, #heat wave

আরো দেখুন