খেলা বিভাগে ফিরে যান

আইপিএলের ইতিহাসে সবচেয়ে কম বয়সী পাঁচ অধিনায়ক

April 10, 2023 | 2 min read

আইপিএলের ইতিহাসে সবচেয়ে কম বয়সী অধিনায়ক

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফ্রাঞ্চইজি ভিত্তিক সবচেয়ে জনপ্রিয় ক্রিকেটের আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL)। এই টুর্নামেন্টে, অধিনায়কের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে এত বড় টুর্নামেন্টে নিজের দলকে নেতৃত্ব দেওয়ার কাজটা মোটেই সহজ নয়, আবার যদি হয় কম বয়স। এমন কিছু ক্রিকেটার আছেন যারা তাদের কম বয়সেই ধারাবাহিক পারফরম্যান্সের কারণে অধিনায়কত্ব করেছেন।

আইপিএলের ইতিহাসে পাঁচ কনিষ্ঠতম অধিনায়কের তালিকা:

১) বিরাট কোহলি (২২ বছর, ৪ মাস এবং ৬ দিন)

সর্বকনিষ্ঠ অধিনায়ক বিরাট কোহলি, ছবি সৌজন্যে-t20worldcup

আইপিএলের ইতিহাসে সর্বকনিষ্ঠ অধিনায়ক বিরাট কোহলি। কোহলি ২০১১ সালে আহত ড্যানিয়েল ভেট্টোরির স্থলাভিষিক্ত হয়ে তিনটি ম্যাচে RCB-এর অধিনায়কত্ব করেছিলেন।

২) স্টিভ স্মিথ (২২ বছর, ১১ মাস এবং ৯ দিন)

স্টিভ স্মিথ , ছবি সৌজন্যে-pti

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষের ম্যাচে পুনে ওয়ারিয়র্সের হয়ে অসি ক্রিকেটার ছিলেন স্ট্যান্ড-ইন অধিনায়ক। ২০১১ সালের আইপিএল মৌসুমে স্মিথ সুযোগ পেয়েছিলেন।

৩) সুরেশ রায়না (২৩ বছর এবং ১১২ দিন)

সুরেশ রায়না , ছবি সৌজন্যে-রায়না/twitter

এমএস ধোনির অনুপস্থিতিতে ২০০৮ সালে প্রথম চেন্নাই সুপার কিংসের (সিএসকে) নেতৃত্ব দেন তিনি। পরে, তিনি গুজরাট লায়ন্স ফ্র্যাঞ্চাইজির জন্য পূর্ণকালীন অধিনায়কের দায়িত্ব সামলান।

৪) শ্রেয়াস আইয়ার (২৩ বছর এবং ১৪১ দিন)

শ্রেয়াস আইয়ার , ছবি সৌজন্যে-BCCI

২০১৮ সালে শ্রেয়াস আইয়ারকে দিল্লি ডেয়ারডেভিলসের অধিনায়ক হিসাবে ঘোষণা করা হয়েছিল। পদ থেকে সরে দাঁড়ানো গৌতম গম্ভীরের স্থলাভিষিক্ত হয়েছিলেন এই মুম্বই ক্রিকেটার।

৫) ঋষভ পন্ত (২৩ বছর এবং ১৪৪ দিন)

ঋষভ পন্ত , ছবি সৌজন্যে- ঋষভ/twitter

২০২১ সালের আইপিএল মরসুমে ঋষভ পন্তকে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক নিযুক্ত করা হয়েছিল। তিনি ইনজুরি শ্রেয়াস আইয়ারের পরিবর্তে অধিনায়কের দায়িত্বে আসেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#IPL, #youngest captains

আরো দেখুন