দেশ বিভাগে ফিরে যান

‘তুমি যে এ ঘরে কে তা জানত?’ সুন্দরবনে সেঞ্চুরি, দেশে ৩ হাজার পার বাঘমামাদের

April 10, 2023 | < 1 min read

‘তুমি যে এ ঘরে কে তা জানত?’ ছবি: ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারতে বাড়ল জাতীয় পশুর সংখ্যা। বর্তমানে বাঘের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ হাজার ১৬৭টি। রবিবার মাইসুরুতে সর্বশেষ বাঘ শুমারির পরিসংখ্যান প্রকাশ করেন প্রধানমন্ত্রী। বাঘের সংখ্যা বৃদ্ধিতে খুশির মেজাজে বনকর্মী থেকে ব্যাঘ্র বিশেষজ্ঞরা।

ভারতের কুড়িটি রাজ্যে ২০২২ সালে সমীক্ষা করা হয়েছিল। সেখানে বত্রিশ হাজারের বেশি স্থানে ট্র্যাপ ক্যামেরা বসানো হয়েছিল। তাতেই উঠে এসেছে বাঘ মামাদের ছবি। বাঘ বিশেষজ্ঞদের রিপোর্ট অনুযায়ী জঙ্গল থেকে জাতীয় উদ্যান সব মিলিয়ে অন্তত ৩,১৬৭টি বাঘের হদিস পাওয়া গেছে। তবে সেই সংখ্যা আরও বাড়তে পারে। এ পর্যন্ত দেশে সর্বমোট বাঘের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯৭,৩৯৯টি।

প্রতি চারবছর অন্তর দেশের বাঘ শুমারির রিপোর্ট পেশ করা হয়। দেখা যাচ্ছে, বিগত বছরের পরিসংখ্যান অনুযায়ী দেশে বাঘের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ২০১৮ সালে ভারতে বাঘ ছিল ২,৯৬৭। ২০২২ সালের বাঘ শুমারি অনুযায়ী বাঘের সংখ্যা বেড়ে হয়েছে ৩ হাজার ১৬৭টি। পরিসংখ্যান অনুযায়ী ২০০৬ সালে দেশে বাঘের সংখ্যা ছিল ১৪১১টি, ২০১০ সালে ছিল ১৭০৬টি, ২০১৪ সালে দেশে বাঘের সংখ্যা বেড়ে হয় ২২২৬টি, ২০১৮ সালে সংখ্যা ছিল ২৯৬৭টি এবং ২০২২ সালে সংখ্যা বেড়ে হয়েছে ৩১৬৭টি।

উত্তরবঙ্গের বক্সা, নেওড়া এবং মহনন্দা অভয়ারণ্যের পাশাপাশি পিছিয়ে নেই সুন্দরবনও। ইউনিক পিকচার অনুযায়ী সুন্দরবনে বাঘের সংখ্যা সেঞ্চুরি করল। পরিসংখ্যানগত পর্যালোচনা করলে সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যাটা আরও বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। প্রসঙ্গত, এর আগে ২০১৮ সালের সমীক্ষায় সুন্দরবনে ৮৮টি বাঘের অস্তিত্ব পাওয়া গিয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#tiger, #Tiger sumari, #Tigers, #India, #West Bengal, #sundarbans

আরো দেখুন