খেলা বিভাগে ফিরে যান

আইপিএলের ইতিহাসে সবচেয়ে প্রবীণ পাঁচ অধিনায়ক

April 12, 2023 | 2 min read

আইপিএলের ইতিহাসে প্রবীণ অধিনায়ক

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফ্রাঞ্চইজি ভিত্তিক সবচেয়ে জনপ্রিয় ক্রিকেটের আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL)। এই টুর্নামেন্টে, অধিনায়কের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে এত বড় টুর্নামেন্টে নিজের দলকে নেতৃত্ব দেওয়ার কাজটা মোটেই সহজ নয়, তার জন্য প্রয়োজন অভিজ্ঞতা। এমন কিছু ক্রিকেটার আছেন যারা বেশি বয়সেও ধারাবাহিক পারফরম্যান্সের কারণে অধিনায়কত্ব করেছেন।

একনজরে দেখে নিন আইপিএলের পাঁচ প্রবীণ অধিনায়কের তালিকা:

১) এমএস ধোনি (৪১ বছর, ৯ মাস এবং ১ দিন)

আইপিএলের শুরু থেকেই সিএসকে-র অধিনায়কের দায়িত্ব পালন করছেন এমএস ধোনি। তিনি এখনও লিগের ১৬তম সংস্করণে চেন্নাই সুপার কিংস-এর নেতৃত্ব দিচ্ছেন।

২) অ্যাডাম গিলক্রিস্ট (৪১ বছর ১৮৫ দিন)

অ্যাডাম গিলক্রিস্ট, ছবি সৌজন্যে-SPORTZPICS/Instagram

কিংস ইলেভেন পাঞ্জাব ২০১১ সালের আইপিএল মৌসুমে অ্যাডাম গিলক্রিস্টকে অধিনায়ক হিসাবে নিযুক্ত করেছিল। ২০১৩ সালে লিগ থেকে অবসর নেন এই উইকেটরক্ষক-ব্যাটার।

৩) শেন ওয়ার্ন (৪১ বছর ২৪৯ দিন)

শেন ওয়ার্ন, ছবি সৌজন্যে-skysports

রাজস্থান রয়্যালসের প্রথম অধিনায়ক ছিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি। ওয়ার্ন ২০১১ সাল পর্যন্ত দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।

৪) রাহুল দ্রাবিড় (৪০ বছর এবং ২৬৮ দিন)

রাহুল দ্রাবিড়, ছবি সৌজন্যে-ipl

রাহুল দ্রাবিড়কে ২০১২ সালে রাজস্থান রয়্যালসের অধিনায়ক করা হয়েছিল। সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়ার আগে ২০১৩ সালে তিনি সর্বশেষ দলের নেতৃত্ব দিয়েছিলেন।

৫) অনিল কুম্বলে (৩৯ বছর এবং ৩৪২ দিন)

অনিল কুম্বলে, ছবি সৌজন্যে-ipl

আইপিএলের উদ্বোধনী সংস্করণে অনিল কুম্বলেকে আরসিবি-র অধিনায়ক নিযুক্ত করা হয়েছিল। তবে ২০১০ সালে তিনি পদ থেকে সরে দাঁড়ান।

TwitterFacebookWhatsAppEmailShare

#IPL, #captain, #IPL 2023, #Cricket

আরো দেখুন