আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ভারতে টুইটারের ‘বাকস্বাধীনতা’ নিয়ে কী বললেন ইলন মাস্ক?

April 13, 2023 | < 1 min read

ভারতে টুইটারের ‘বাকস্বাধীনতা’ নিয়ে কী বললেন ইলন মাস্ক? ছবি: নিজস্ব

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ‘বাক স্বাধীনতা’র জন্য বিদ্রোহ করতে গিয়ে কর্মীদের হাজতবাস হোক, তা চান না টুইটার কর্তা ইলন মাস্ক। সান ফ্রান্সিসকোতে টুইটারের সদরদপ্তরে বিবিসির প্রযুক্তি বিষয়ক সংবাদদাতা জেমস ক্লেয়টনকে দে‍ওয়া সাক্ষাতকারে এই কথা বলেন ইলন মাস্ক।

২০০২ সালে গুজরাট দাঙ্গায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা নিয়ে বিবিসি সম্প্রতি একটি তথ্যচিত্র প্রকাশ করেছিল। সেই সময় ভারত সরকার ওই তথ্যচিত্র সম্পর্কিত সমস্ত কনটেন্ট ব্লক করে দেয়। এই বিষয়ে বিবিসি’র প্রতিনিধি ইলন মাস্ককে প্রশ্ন করলে তিনি বলেন, ভারতে সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণের আইন বেশ কঠোর। কিন্তু বাকস্বাধীনতার স্বার্থে সেই আইন লঙ্ঘন করবে না টুইটার। টুইটার কর্তা বলেন, ‘আমি এই ঘটনাটির সম্পর্কে সচেতন নই। ভারতে সেই পরিস্থিতিতে ঠিক কী ঘটেছিল তা আমি জানি না। সোশ্যাল মিডিয়ার জন্য ভারতে নিয়মাবলী বেশ কঠোর। আমরা কোনও দেশের আইনের উর্ধ্বে যেতে পারি না।’

এর পাশাপাশি বিবিসি’কে দেওয়া ওই সাক্ষাতকারে মাস্ক জানিয়েছেন, টুইটারের মালিক হওয়ার পর এই সংস্থার ছয় হাজারের বেশি কর্মীকে ছাঁটাই করা হয়েছে। মাস্ক জানান, টুইটারে এখন মাত্র ১ হাজার ৫০০ কর্মী কাজ করেন। তিনি যখন টুইটার কেনেন, তখন এই সংস্থায় আট হাজারের কিছু কম কর্মী কাজ করতেন। অর্থাৎ তাঁর মালিকানায় আসার পর টুইটারের ৮০ শতাংশ কর্মী ছাঁটাই করা হয়েছে। ইলন মাস্ক বলেন, ‘এটা যত্নশীল হওয়া বা না হওয়ার মতো ব্যাপার নয়। এটা হলো এমন একটি পরিস্থিতি, যদি পুরো জাহাজ ডুবে যায়, তাহলে চাকরি করার মতো আর কেউ বেঁচে থাকবে না।’ গত অক্টোবরে মাস্ক ৪ হাজার ৪০০ কোটি ডলার দামে টুইটার কেনেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #twitter, #freedom of speech, #Modi Government, #Elon Musk

আরো দেখুন