বিবিধ বিভাগে ফিরে যান

বড় কাছারি মন্দিরে আজও জাগ্রত মহাদেব? জেনে নিন ইতিহাস

April 13, 2023 | 2 min read

বর্তমানে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নজির হয়ে উঠেছে বড়কাছারি, ছবি সৌজন্যে- সৌমেন অধিকারী/ ফেসবুক

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তেত্রিশ কোটি দেবতার মধ্যে দেবাদিদেব মহাদেব হল সৃষ্টি স্থিতি ও প্রলয়ের আরো এক রূপ। প্রতি বৎসর চৈত্র মাসে হাজার হাজার শিবভক্ত বড়কাছারি মন্দির প্রাঙ্গনে বাবা মহাদেবের মাথায় জল ঢালতে যান। হিন্দু-মুসলিমসহ সব ধর্মের মানুষ এখানে আসেন পুজো দিতে। তাই বর্তমানে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নজির হয়ে উঠেছে বড় কাছারি।

বড়কাছারি কথাটির অর্থ হল বড় কোর্ট। অনেকে আবার এই স্থানকে ভুতের কাছারিও বলে থাকেন। এখানে শিব ভূতনাথ অর্থাৎ ভূত-প্রেতের দেবতা বলে পরিচিত। দক্ষিণ ২৪ পরগনা জেলার দ্বিতীয় বৃহত্তম তীর্থক্ষেত্র হল বাবা বড়ো কাছারির মন্দির। মসজিদবাটি অঞ্চলের প্রসিদ্ধ দক্ষিণ মোকামবেড়িয়ায় এই মন্দিরটি অবস্থিত। এখানে একটি বড় অশ্বত্থ গাছের নিচে রয়েছে শিবলিঙ্গ।

বড়কাছারি, ছবি সৌজন্যে- সৌমেন অধিকারী/ ফেসবুক

নিঃসন্তানদের সন্তান লাভের ইচ্ছা পূরণ করার জন্য এই মন্দির বিখ্যাত। এছাড়া বহু পূণ্যার্থীরা অসুখ, প্রেমে বাধা, জমিজমা সংক্রান্ত সমস্যা সমাধান এখানে লোকে পূজা দিতে আসেন। ভক্তদের সন্তান লাভের বাসনা পূরণ হলে, পুকুরে স্নান করে গন্ডি কেটে পুজো দেন। ছেলে হলে মাটির গোপাল, আর মেয়ে হলে দিতে হয় একটা মাটির সীতা। মঙ্গল ও শনিবার সব থেকে বেশি ভিড় দেখতে পাওয়া যায় এই মন্দিরে। এছাড়াও এই মন্দিরে নীল পুজোর সময় ও শ্রাবণ মাসে বেশি ভিড় হয়। ভক্তরা তাদের মনের বাসনা কাগজে লিখে মন্দিরটির সামনের রেলিংয়ে লাল দড়ি দিয়ে বেঁধে রাখেন। এখানের প্রসাদ হল বাতাসা আর চিনির রঙিন খেলনা।

বর্তমানে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নজির হয়ে উঠেছে বড়কাছারি, ছবি সৌজন্যে- সৌমেন অধিকারী/ ফেসবুক

বড় কাছারির কোনও লিখিত ইতিহাস পাওয়া যায় নি। তবে জনশ্রুতি আছে যে নবাব আলীবর্দী খানের শাসনকালের শেষের দিকে মারাঠা বর্গীরা বাংলা আক্রমণ করেছিল। তাদের অত্যাচারের হাত থেকে বাঁচতে স্থানীয় লোকজন কাছের একটি জঙ্গলে আশ্রয় নিতে বাধ্য হয়। এই জঙ্গলটি আদপে ছিল একটি শ্মশান। মারাঠা বর্গীরা এই জঙ্গলে ভুতের ভয়ে প্রবেশ করত না। কিছুদিন পরে এই শ্মশানে আসেন এক সাধু। তিনি তার অলৌকিক ক্ষমতাবলে, গ্রামের লোকজনদের সমস্যা এবং শারীরিক অসুস্থতা সারিয়ে দেন। এরপর কয়েক বছর পর, মারাঠাদের দৌরাত্ম্য বন্ধ হয়ে যায়। পরবর্তীকালে সাধুর মৃত্যুর পর পর এখানেই তাঁকে সমাধি দেওয়া হয়। এর কিছুদিনের মধ্যেই তার কবরে থেকে একটি অশ্বত্থ গাছ গজিয়ে ওঠে। সবার বিশ্বাস হয়, সাধু বাবা শিবের অংশ ছিলেন এবং মৃত্যুর পরেও এই অশ্বত্থ গাছের রূপে, তিনি সব গ্রামবাসীকে রক্ষা করার জন্য ফিরে এসেছেন। এরপর থেকেই এই জায়গাটি ভূতনাথের কাছারি নামে পরিচিত হয়।

বর্তমানে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নজির হয়ে উঠেছে বড়কাছারি, ছবি সৌজন্যে- সৌমেন অধিকারী/ ফেসবুক
TwitterFacebookWhatsAppEmailShare

#Baro Kachari Temple, #Lord Shiva

আরো দেখুন