বিবিধ বিভাগে ফিরে যান

ঘৃণার আবহেই কেটেছিল ডঃ আম্বেদকরের ছেলেবেলা? জেনে নিন

April 14, 2023 | < 1 min read

নিম্নবর্ণের পরিবারে ভীমরাও ছোটবেলা থেকেই এতো ঘৃণাসহ্য করে বেড়ে উঠছিলেন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তখনকার বোম্বে, বর্তমান মুম্বইয়ের এলফিনস্টন হাই স্কুল ক্লাসের পেছনের বেঞ্চে বসতো ছেলেটি। ভীমরাও নামের ছাত্রটিকে শিক্ষক ডেকেছিলেন ব্ল্যাকবোর্ডে অঙ্ক কষতে। মুহূর্তের মধ্যে পুরো ক্লাসে হুড়োহুড়ি শুরু হয়ে গেল। ব্ল্যাকবোর্ডের পেছনে অন্যান্য ছাত্ররা তাদের টিফিন বক্স রাখতো। ভীমরাও ব্ল্যাকবোর্ডের কাছে আসার আগেই সবাই তাড়াহুড়ো করে নিজেদের টিফিন বক্স সরাতে লাগলো। কারণ ভীমরাও অচ্ছুৎ। তাদের খাবার অপবিত্র হয়ে যাবে।

নিম্নবর্ণের পরিবারে ভীমরাও ছোটবেলা থেকেই এতো ঘৃণাসহ্য করে বেড়ে উঠছিলেন। বোম্বের সেই স্কুলে ক্লাসের একদম শেষের সারির বেঞ্চে বসার জায়গা মিলেছিল।

স্কুলের খাবার জলের কল খুলে বা জগ থেকে জল পান করার অনুমতি ছিলো না তাঁর। কারণ তার ছোঁয়ায় এসব অপবিত্র হয়ে যাবে। যেদিন স্কুলের পিয়ন খাবার জলের কল খুলে না দিতো, সেদিন তাকে কাটাতে হতো তৃষ্ণার্ত হয়েই ।

এই ছিল ডক্টর ভীমরাও রামজি আম্বেদকরের ছেলেবেলা। একধারে একজন জ্যুরিস্ট, রাজনৈতিক নেতা, বৌদ্ধ আন্দোলনকারী, দার্শনিক, চিন্তাবিদ, নৃতত্ত্ববিদ, ঐতিহাসিক, বাগ্মী, বিশিষ্ট লেখক, অর্থনীতিবিদ, পণ্ডিত, সম্পাদক, রাষ্ট্রবিপ্লবী ও বৌদ্ধ পুনর্জাগরণবাদী।

বাবাসাহেব নামেও পরিচিত আম্বেদকর ভারতের সংবিধানের খসড়া কার্যনির্বাহক সমিতির সভাপতি ছিলেন। ভারতে জাতীয়তাবাদী এবং ভারতের দলিত আন্দোলনের অন্যতম পুরোধা তিনি। ভারতের সংবিধানের মুখ্য স্থাপক তিনি। তিনি প্রথম ভারতীয় যিনি বিদেশে ইকোনোমিকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। দক্ষিণ এশিয়া মহাদেশের প্রথম ইকোনোমিক্সে পিএইচডি ডিগ্রি এবং প্রথম দুবার ইকোনোমিক্সে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তিনি ভারতের প্রথম আইন মন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#childhood, #Dr. Ambedkar

আরো দেখুন