পেটপুজো বিভাগে ফিরে যান

তীব্র গরমে পয়লা বৈশাখের খাওয়া দাওয়া হোক স্বাস্থ্যসম্মত

April 15, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ পয়লা বৈশাখ। নববর্ষের প্রথম দিন আনন্দ উৎসবের মধ্যে দিয়েই পালন করে বাঙালি। উৎসব মানেই খাওয়া দাওয়া, বলাবাহুল্য নতুন বছরের উৎসবেও খাওয়া দাওয়া মাস্ট। চিংড়ি, ইলিশ, পাঁঠা, ভেটকি নানান রকম খাবারের মাধ্যমে আজকের দিনে বাঙালির রসনা তৃপ্তি ঘটে।

তবে এবার গরম পড়েছে খুব। তীব্র গরমে পেটকে শান্তি দিতে হালকা খাওয়াই শ্রেয়। কিন্তু তা বলে উৎসবের দিনে কবজি ডুবিয়ে খাবে না বাঙালি? বৈশাখের আনন্দকে আরও স্বাস্থ্যকর ও সুন্দর করতে, পুষ্টির কথা মাথায় রেখেই খাবার খেতে হবে।


চিংড়ি, ইলিশ, পাঁঠা ছাড়াও ছোট মাছ ও মুরগির নানা রেসিপি পয়লা বৈশাখের বাড়িতে তৈরি করা যায়। এগুলো প্রোটিনের চাহিদা মেটাবে। এ ছাড়াও প্রোটিন বহুল আরেকটি খাবার হলো ডাল। কাঁচা আমের ডাল, ডাল চরচরি, ডালের বড়ি, ভর্তা, মাছের মাথায় ডালের মুরিঘণ্ট, ঘনডাল বাঙালির অতি পরিচিত প্রোটিন বহুল খাবার। ডালের তৈরি খাবার রান্নায় তেল কম লাগে। তাই এটি স্বাস্থ্যের জন্য উপকারী।
বাঙালির ঘরে তৈরি বৈশাখী খাবার, সাধারণত দেশীয় আঙ্গিকে তৈরি হলে তাতে কম পরিমাণে ফ্যাট থাকে। সরিষার তেল দিয়েই নানা আয়োজন করা হয়। কিন্তু নতুন বছরে কেউ মোগলাই খাবার তৈরি করলে তখন চর্বির পরিমাণ বেশি হয়। যেমন পোলাও, বিরিয়ানি, রোস্ট, রেজালা ইত্যাদি। এ ছাড়া মিষ্টান্ন তৈরিতে ঘিয়ের ব্যবহার বা তেলে ভাজা হলে তখন চর্বি বেশি খাওয়া হয়। তাই বৈশাখে বাঙালির স্বাস্থ্যকর খাবার ,যেমন- পাতলা ঝোলের তরকারি, ভর্তা ইত্যাদি খেলে চর্বি গ্রহণ নিয়ন্ত্রণ করা যায়।
পয়লা বৈশাখের অন্যতম খাবার হলো নানা রকম ফল। যেমন কাঁচা আম, তরমুজ, আনারস ইত্যাদি দেশীয় ফল স্বাস্থ্যকর তেমনি ভিটামিনস ও মিনারেলসে সমৃদ্ধ। এ ছাড়া সজনে, লতি, ডাটা শাক, হেলেঞ্চা, ঢেড়স ছাড়াও নানা রকম শাক সবজি পয়লা বৈশাখের মেনুতে খাওয়া যেতে পারে। রকমারি শাক ও মাছের পাতুরি, সবজি নিরামিষ, শাক, সবজি ভর্তা বা বড়া ইত্যাদি নানা আয়োজন করা হয় বৈশাখের খাবারে। ফলের মধ্যে কাঁচা আমের ভর্তা, বাঙ্গির শরবত, তরমুজের জুস বা কাঁচা তরমুজ বৈশাখের খুব পরিচিত খাবার।
পাশাপাশি বৈশাখে চলে কাঁচা আমের জুস, তরমুজের জুস, ডাবের জল, লেবু পানি, জিরা পানি, তেঁতুলের শরবত, দইয়ের ঘোল ইত্যাদি। স্বাস্থ্যকর এই তরলগুলো শরীরকে চাঙ্গা রাখে। শরীরের লবণ ও জলের ঘাটতি পূরণ করে। এগুলো ত্বকের সৌন্দর্য বজায় রেখে আপনাকে সজীব করতে সাহায্য করবে।
পয়লা বৈশাখ মানে আনন্দ। আর সুস্থভাবে এই আনন্দ উপভোগ করার লক্ষ্যে সঠিক খাবারের কোনো বিকল্প নেই। অস্বাস্থ্যকর খাবার আপনার স্বাস্থ্যের ক্ষতির পাশাপাশি আপনার আনন্দেরও বাধা হয়ে যেতে পারে। তাই পরিমাণ বজায় রেখে স্বাস্থ্যকর খাবারগুলোর সঙ্গে পয়লা বৈশাখের আনন্দ উপভোগ করুন।

TwitterFacebookWhatsAppEmailShare

#poila baisakh, #bengali new year

আরো দেখুন