বিবিধ বিভাগে ফিরে যান

বৃহস্পতিবার ঘটবে ‘হাইব্রিড’ সূর্যগ্রহণ, বিরল এই ঘটনার সাক্ষী থাকবেন কীভাবে?

April 18, 2023 | 2 min read

হাইব্রিড সূর্যগ্রহণ প্রতীকী ছবি, সৌজন্যে- Alan Dyer/Getty Images

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ‘হাইব্রিড’ সূর্যগ্রহণ জ্যোতিষশাস্ত্র ও জ্যোতির্বিজ্ঞান – এই দুই দিক থেকেই একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। ২০ এপ্রিল ২০২৩ বৃহস্পতিবার ঘটবে এই বছরের প্রথম সূর্যগ্রহণ। এই গ্রহণটি নানা দিক থেকে বিশেষ হতে চলেছে। মেষ রাশিতে এই গ্রহণ হবে। গ্রহণের সময় মেষ রাশিতে সূর্যের সঙ্গে অবস্থান করবে বৃহস্পতিও। গ্রহণের সময় সূর্য ও বৃহস্পতির যুতি একটি বিশেষ যোগ গঠন করতে চলেছে। পঞ্জিকা অনুসারে সেদিন আবার বৈশাখী অমাবস্যা। তিথি অনুসারেও এই দিনটি বিশেষ মাহাত্ম্যপূর্ণ।

বিজ্ঞানীরা জানিয়েছেন যে ২০ এপ্রিলের সূর্যগ্রহণ হবে হাইব্রিড বা শংকর সূর্যগ্রহণ। তার কারণ এদিন একই সঙ্গে তিন ধরনের গ্রহণ দেখা যাবে। এর বিশেষত্ব হল এখানে সূর্যের আকৃতির থেকে চাঁদের ছায়া হয় ছোট। ফলে চাঁদ সূর্যকে পুরোপুরি আড়াল করতে পারে না। সূর্যের সোনালি বৃত্ত চাঁদের ছায়াকে ছাপিয়ে দেখা যায় চারপাশ থেকে। মাঝখানে অন্ধকার আর চারপাশে সোনালি বলয়ের সেই সূর্যকে দেখতে লাগে খানিকটা সোনার আংটির মতো।

বৃহস্পতিবার হবে এই বছরের প্রথম সূর্যগ্রহণ। ভারতীয় সময় অনুসারে সকাল ৭টা ৪ মিনিটে গ্রহণ লাগবে এবং গ্রহণ ছেড়ে যাবে বেলা ১২টা ২৯ মিনিটে। মোট ৫ ঘণ্টা ২৪ মিনিট ধরে চলবে সূর্যগ্রহণ। তবে ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না। সেই কারণে কোনও সূতক কাল কার্যকরী হবে না এবং গ্রহণের প্রভাবে কোনও ধর্মীয় কাজে বাধা পড়বে না। অ্যান্টার্কটিকা, থাইল্যান্ড, চীন, ব্রুনেই, সলোমন, ফিলিপিন্স, তাইওয়ান, পাপুয়া নিউ গিনি, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া থেকে গ্রহণ দেখা যাবে।

নাসা যদিও জানিয়েছে এই হাইব্রিড সূর্যগ্রহণ দেখা যাবে একটি মাত্র শহর থেকেই। অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলের এক্সমাউথ দেখে দেখা যাবে ওই সোনার বলয়। এ ছাড়া অস্ট্রেলিয়ার আরও বেশ কিছু এলাকা, নিউজিল্যান্ড, ইস্ট ইন্ডিজ, ফিলিপিন্স এবং দক্ষিণ পূর্ব এশিয়া থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#solar eclipses, #hybrid solar eclipse, #hybrid eclipse, #Rare Phenomeno

আরো দেখুন