রাজ্য বিভাগে ফিরে যান

জাতীয়তাবাদী বাংলা সংগঠনের প্রতিবাদের জের, প্রত্যাহার Sprite-এর বাঙালি বিদ্বেষী বিজ্ঞাপন

April 20, 2023 | < 1 min read

প্রত্যাহার Sprite-এর বাঙালি বিদ্বেষী বিজ্ঞাপন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সম্প্রতি Coca-Cola কোম্পানীর জনপ্রিয় পানীয় Sprite-এর একটি বিজ্ঞাপন সম্প্রচারিত হচ্ছে। ওই বিজ্ঞাপনে বলা হচ্ছে, সোজা আঙুলে ঘি না উঠলে বাঙালি না খেয়ে ঘুমিয়ে পড়ে। বিজ্ঞাপনে অভিনয় করেছেন অভিনেতা নওয়াজউদ্দীন সিদ্দিকি। এই বিজ্ঞাপন সম্প্রচারিত হতেই প্রতিবাদের ঝড় ওঠে। স্বভাবতই কিছু জাতীয়তাবাদী বাংলা সংগঠন এর প্রতিবাদে সরব হয়।

বাংলা সংগঠনগুলির অভিযোগ, এই বিজ্ঞাপনে প্রচার করা হচ্ছে বাঙালি মানে অলস ও ভীতু। বাঙালি কষ্ট করে বা সাহস করে আঙুল বাঁকাতে পারে না। বাঙালিকে ব্যঙ্গ করা হয়েছে, অপমান করা হয়েছে। এই অপমানজনক বিজ্ঞাপনের প্রেক্ষিতে Sprite-এর বাঙালি বিদ্বেষী এই বিজ্ঞাপন অবিলম্বে প্রত্যাহার করার দাবিতে কোকাকোলা কর্তৃপক্ষ ও কেন্দ্রের তথ্য ও সম্প্রচার মন্ত্রককে চিঠি চিঠি দেওয়া হয় এক জাতীয়তাবাদী বাংলা সংগঠনের থেকে। সমাজ মাধ্যমে campaign চালানো হয় বাংলা পক্ষ, জাতীয় বাংলা সম্মেলন নামক সংগঠনগুলোর পক্ষ থেকেও। একটি সংগঠন #BoycottAntiBengaliSprite হ্যাসট্যাগ ব্যবহার করে ট্যুইটার ক্যাম্পেনও শুরু করে। সমাজ মাধ্যমে ঝড় উঠে। জলপাইগুড়ির রানীনগরসহ নানা জেলায় Coca-Cola-র প্ল্যান্টে প্রতিবাদ অভিযান চলে বলে জানা গেছে।

এরপরেই Sprite India-র পক্ষ থেকে জানানো হয়, তারা অনুতপ্ত। সেই সঙ্গে জানানো হয়, তারা ওই বিজ্ঞাপন সমস্ত ধরণের প্লাটফর্ম থেকে ইতিমধ্যেই প্রত্যাহার করে নিয়েছেন। বাংলার উন্নয়নে CSR খাতেও খরচ করতেও তারা প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানান। তারপর Sprite-এর অফিসিয়াল ট্যুইটার পেজেও এই বিজ্ঞাপনের জন্য ক্ষমা প্রার্থনা করা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#boycott campaign, #coca cola, #sprite india, #West Bengal, #CSR, #sprite, #bangla songothon, ##BoycottAntiBengaliSprite

আরো দেখুন