রাজ্য বিভাগে ফিরে যান

অ্যাপ-ক্যাব চড়েন? জানেন কোন সংস্থাগুলি বেআইনি, নেই যাত্রী সুরক্ষা?

April 21, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার সরকারি বিধি না মানা অ্যাপ ক্যাব সংস্থাগুলির বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপ করতে চলেছে রাজ্যের পরিবহণ দপ্তর। সরকারি বিধি নিষেধকে বুড়ো আঙুল দেখিয়ে রাজ্যজুড়ে দেদার চলছে, বেশ কিছু অ্যাপ ক্যাব সংস্থা। তাদের বিরুদ্ধেই নড়েচড়ে বসছে রাজ্য। অ্যাপ থেকে গাড়ি বা মোটরবাইক বুক করেন অনেকেই। কিন্তু অনেক সংস্থাগুলিই রাজ্য সরকারের স্বীকৃত নয়! সেক্ষেত্রে যাত্রাপথে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে, তার দায় কি সংস্থাগুলি নেবে? কী হবে যাত্রী সুরক্ষার? ফলে যাত্রীদের সচেতন করতে উদ্যোগ নিচ্ছে বাংলার পরিবহণ দপ্তর।

উল্লেখ্য, ২০২১ সালে অ্যাপ ক্যাব সংস্থাগুলির জন্য নির্দিষ্ট বিধি তৈরি করে বাংলা। বিধি অনুযায়ী, অ্যাপ নির্ভর ক্যাব সংস্থাগুলিকে রাজ্যের পরিবহণ দপ্তরের থেকে লাইসেন্স নিতে হয়। অভিযোগ উঠেছে, কলকাতাসহ একাধিক জেলায় এখন পাঁচটি সংস্থা বেআইনিভাবে ক্যাব চালাচ্ছে। সংস্থাগুলি হল ইন ড্রাইভ, আরইভিভি, র‌্যাপিডো, জুম এবং মাই চয়েজ। সংস্থাগুলিকে শো-কজ করা হয়েছিল। সন্তোষজনক উত্তর না মেলায়, ১৯৮৮ সালের ভেহিকল আইনের ১৯৩ ধারার ২ উপধারা অনুযায়ী তাদের ২৫ হাজার টাকা থেকে এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হবে। পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী সাফ জানিয়েছেন, অবৈধভাবে কোনও গাড়িকে রাস্তায় চলতে দেওয়া হবে না।

রাজ্যে এখন লাইসেন্সপ্রাপ্ত ছ’টি ক্যাব সংস্থা রয়েছে, সেগুলো হল ওলা, উবের, স্ন্যাপ, ডিসিএস ক্যাব, এলওয়াইএফটি ক্যাব এবং ওয়াইএলডি টেকনোলজি। যাত্রীদের আরও সচেতন হতে আবেদন করছেন সরকারি আধিকারিকরা। তারা বলছেন, সরকারি স্বীকৃতি নেই এমন সংস্থার গাড়ি ব্যবহার করবেন না। অবৈধ সংস্থাগুলির অ্যাপগুলির বৈধতা যাচাই করা হবে বলেও জানা গিয়েছে। জনস্বার্থে অ্যাপ ক্যাব ব্যবস্থাকে আরও সুসংবদ্ধ করতে চাইছে রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Zoom, #transport minister, #License, #Snehasis Chakraborty, #aap cab, #indrive, #revv, #rapido, #my choice, #West Bengal, #Kolkata

আরো দেখুন