হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

মতিঝিল বস্তিতে মাদারের সেবা কাজের পুর স্বীকৃতি

April 24, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এন্টালির মতিঝিল বস্তি… নোবেল বিজয়ী মাদার টেরেজা প্রথম সমাজসেবার কাজ শুরু করেছিলেন এই বস্তির দুঃস্থ মানুষদের জন্যই। ১৯৪৮ সালে মতিঝিল বস্তি ও তৎসংলগ্ন এলাকার চার পাঁচটি শিশুকে নিয়ে টেরেসা যে কাজ শুরু করেছিলেন, তা এখনও প্রবহমান। সেদিনের মাদারের হাতে গড়ে ওঠা ওই কর্মকাণ্ডের ৭৫ বছর পেরোচ্ছে এ বছর। রবিবার কলকাতা পুরসভা এবার ‘দ্য ওয়েস্ট বেঙ্গল ঠিকা টেন্যান্সি অ্যাক্ট’-এ সেই ৭ কাঠা জমিই তুলে দিল মাদার টেরেজার প্রতিষ্ঠান মিশনারিজ় অফ চ্যারিটির হাতে।


রবিবার ট্যাংরা সংলগ্ন মতিঝিল বস্তিতে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তৃণমূলের কংগ্রেসের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন, মিশনারিজ় অফ চ্যারটির সুপিরিয়র জেনারেল সিস্টার মেরি জোসেফ। সাংসদ ও ব্রায়েন অনুষ্ঠানের বিষয়ে বলেন এন্টালির একটি স্কুলে শিক্ষকতার সময় থেকেই এখানকার মানুষদের জীবন যাপনের সমস্যা মাদারকে কষ্ট দিত। মতিঝিল বস্তিতে সমাজসেবার কাজ শুরু করেছিলেন মাদার তারপরেই। আর্থিক ভাবে পিছিয়ে থাকা বহু মানুষ জীবনে প্রতিষ্ঠা লাভ করেছেন এই সংস্থাকে পাশে পেয়েই। তাই তিনি এমন সংগঠনের পাশে থেকে আনন্দিত।


সিস্টার জোসেফের কর্মজীবনও শুরু হয়েছিল এই জায়গাতেই। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিস্টার মেরি জোসেফ। তাঁর কর্মজীবনও শুরু হয়েছিল এই মতিঝিল বস্তি থেকেই। সিস্টার জোসেফ যারপরনাই খুশি গোটা বিষয় নিয়ে, তিনি কলকাতা পুরসভার কাছে গোটা বিষয়টিতে কৃতজ্ঞ বলেও জানিয়েছেন।


সরকারি স্বীকৃতি এবার এ ধরনের প্রয়াসে আর্তদের পাশে দাঁড়ানোর ক্ষেত্রে আরও কিছুটা উৎসাহ দেবে বলেই বিশেষজ্ঞ মহলের ধারণা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #KMC, #Mother Teresa, #Nirmal hridoy

আরো দেখুন