দেশ বিভাগে ফিরে যান

নরেন্দ্র মোদীর উপর এখন ভরসা রাখতে পারছেন না দেশের সেরা কুস্তিগিররাও

April 26, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের প্রেসিডেন্ট তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংয়ের গ্রেপ্তারের দাবিতে দিল্লির যন্তর মন্তরে ফের আন্দোলন করছে দেশের প্রথম সারি কুস্তিগিররা। চলতি বছরের শুরুর দিকেই ভারতের সেরা কুস্তিগিররা যন্তর মন্তরে ধরনা শুরু করেছিলেন। সেই সময়ে ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ আনেন তাঁরা। কিন্তু আইনি পথে কোনও অভিযোগ দায়ের হয়নি বিজেপি সাংসদ ব্রিজভূষণের বিরুদ্ধে। কিন্তু সুবিচার না পেয়ে এবার আইনি লড়াইয়ের পথে হাঁটছেন বজরং পুনিয়া, সাক্ষি মালিক, ভিগেশ ফোগতরা।

বক্সার মেরি কমের নেতৃত্বে ছয় সদস্যের কমিটি ব্রিজভূষণের বিরুদ্ধে অভিযোগের তদন্ত করেছে। এপ্রিলের প্রথম সপ্তাহে নিজেদের রিপোর্ট জমা দিয়েছে তারা। কিন্তু সরকার এখনও সেই রিপোর্ট প্রকাশ্যে আনেনি। এখানেই আপত্তি কুস্তিগিরদের। কুস্তিগিরদের দাবি, মোদী সরকারের প্রতি তাঁদের বিশ্বাস ছিল। কিন্তু সরকারি কার্যকলাপের উপর আর তাঁরা আস্থা রাখতে পারছেন না। তাই আগের বার আইনি লড়াইয়ের পথে না হাঁটলেও এবার অন্য পদক্ষেপ করবেন তাঁরা। সেই জন্যই পুলিশে অভিযোগ দায়ের করা হয়েছে।

তাঁদের এই ধর্নায় সব রাজনৈতিক দলকে যুক্ত হওয়ার ডাক দিয়েছেন বজরং। তিনি বলেছেন, ‘‘এ বার আমরা চাই যে কংগ্রেস, বিজেপি, আম আদমি পার্টির মতো সব দল আমাদের সমর্থন করুক। পাশে দাঁড়াক। সবাইকে স্বাগত। কারণ, আমরা কোনও রাজনৈতিক দলের নই। এই লড়াই কুস্তিগিরদের জন্য লড়াই।’’ এর আগে রাজনৈতিক দলগুলিকে তাঁদের ধর্না মঞ্চে যুক্ত করতে চাইছিলেন না কুস্তিগিররা।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্চূড় পরিচালিত বেঞ্চ বলেন কুস্তিগিররা যারা দেশের হয়ে খেলে তারা যৌণ হয়রানির শিকার হয়েছেন বলেই এই অভিযোগ এনেছেন। অভিযোগটি অত্যন্ত ‘গুরুত্বপূর্ন’ এবং সুপ্রিমকোর্ট অবশ্যই এই মামলা গ্রহন করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sexual harassment, #Bajrang Punia, #vinesh phogat, #sakshi malik, #brij bhushan sharan singh, #WFI chief

আরো দেখুন