দেশ বিভাগে ফিরে যান

ভারতে তৈরি ওষুধ নিয়ে ফের গুরুত্বর অভিযোগ WHO-এর, চুপ মোদী প্রশাসন

April 29, 2023 | 2 min read

কাফ সিরাপ, ছবি সৌজন্যে- Shutterstock/siam.pukkato

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এই দুই কোম্পানির তৈরি কাশির ওষুধে এমন উপাদান আছে যা শরীরে ঢুকলে বিষক্রিয়া ঘটাতে পারে। দুটি সিরাপেই রয়েছে প্রচুর পরিমাণে ডাইইথিলিন গ্লাইকল বা ইথিলিন গ্লাইকল যা শরীরে ঢুকে সংক্রমণ ছড়াতে পারে।

ভারতের কাফ সিরাপে আবারও বিষাক্ত রাসায়নিক! পঞ্জাব ও হরিয়ানার আরও দুটি সংস্থার তৈরি কাশির ওষুধে এমন বিষাক্ত রাসায়নিক আছে যা বাচ্চারা খেলে তাদের মারাত্মক ক্ষতি হতে পারে বলে জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু।

গত বছরেই ভারতীয় সংস্থার তৈরি কাশির সিরাপ খেয়ে বেশ কয়েকটি মৃত্যুর ঘটনা খবরের শিরোনামে আসে। তারপরেই এই ঘটনা বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞমহল। তবে এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও শিশুর শরীর খারাপ বা মৃত্যু হয়েছে কিনা তা জানা যায়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবৃতিতেও তেমন কিছু জানানো হয়নি।

পঞ্জাবের কিউপি ফার্মাচেন ও হরিয়ানার ট্রিলিয়াম ফার্মার তৈরি কাফ সিরাপ হু-র গাইডলাইন অনুযায়ী তৈরি হয়নি। এই দুই কোম্পানির তৈরি কাশির ওষুধে এমন উপাদান আছে যা শরীরে ঢুকলে বিষক্রিয়া ঘটাতে পারে। দুটি সিরাপেই রয়েছে প্রচুর পরিমাণে ডাইইথিলিন গ্লাইকল বা ইথিলিন গ্লাইকল যা শরীরে ঢুকে সংক্রমণ ছড়াতে পারে।

নয়া সতর্কতাকে ধরলে এই নিয়ে মোট তিনবার হু-এর তরফে কাশির সিরাপ নিয়ে এমন বিবৃতি জারি করা হল। এই সিরাপগুলির তৈরির নেপথ্যে রয়েছে ভারতীয় ও ইন্দোনেশীয় সংস্থা। শুধু তাই নয়, ইতিমধ্যে এই সিরাপের কারণে মৃত্যু হয়েছে ৩০০ শিশুর। গাম্বিয়া, ইন্দোনেশিয়া, উজবেকিস্তানের এই শিশুদের বেশিরভাগেরই বয়স ছিল পাঁচ বছরের নিচে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, এই দুই সংস্থার তৈরি কাশির ওষুধ খেলে শিশুদের প্রাণ সংশয়ের ঝুঁকি থাকবে। কাশির ওষুধের বিষাক্ত উপাদান শরীরে ঢুকলে মারাত্মক পেটে ব্যথা, বমি, ডায়রিয়া, প্রস্রাবে সমস্যা, মাথা যন্ত্রণা, কিডনির অসুখ এমনকী মানসিক স্থিতিতেও বদল আসার সম্ভাবনা রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #WHO, #Cough Syrups

আরো দেখুন