বিবিধ বিভাগে ফিরে যান

অপেক্ষার দিন শেষ! এবার থেকে রেজিস্ট্রির দিনই মিলবে বিয়ের সার্টিফিকেট

April 30, 2023 | < 1 min read

প্রতীকী ছবি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিয়ের রেজিস্ট্রেশন সংক্রান্ত নথিপত্র ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষণের সুযোগ রাজ্যে আগে ছিল না। আইন দপ্তর সেই পরিষেবা চালুর উদ্যোগ নেয়। চালু হয় ম্যারেজ পোর্টাল। সেই পোর্টালের মাধ্যমে রেজিস্ট্রি সংক্রান্ত আবেদন করেন পাত্র-পাত্রীরা। এবার এই পোর্টালের মাধ্যমেই রেজিস্ট্রির দিনই ম্যারেজ সার্টিফিকেটও পাবেন তাঁরা।

ফলে মধুচন্দ্রিমায় গিয়ে বিয়ের সার্টিফিকেটের জন্য খোঁজখবরের দিন শেষ। তার বদলে বিয়ের ব্যস্ততার কোনও এক ফাঁকে বর-কনে নিজের মেলবক্স খুলে ‘ডাউনলোড’ করে নিতে পারবেন রেজিস্ট্রেশন সার্টিফিকেট। চলতি মাস থেকে ই-মেলে এভাবেই বিয়ের শংসাপত্র পৌঁছে যাচ্ছে সদ্য বিবাহিতদের ই-মেলে। রেজিস্ট্রির তিনদিন পর সার্টিফিকেটের দু’টি কপিও হাতে পাবেন নবদম্পতি।

ম্যারেজ রেজিস্ট্রি অফিসার যেভাবে পাত্র-পাত্রীর বিয়ের সম্মতিপত্র গ্রহণ করেন এবং তাঁদের সই, বাম হাতের আঙুলের ছাপ নেন, সেই নিয়মই থাকছে। এক্ষেত্রে সেই সঙ্গে সাক্ষীদের আঙুলের ছাপও নেওয়া হবে। সরাসরি সেই তথ্য ‘আপলোড’ হবে ম্যারেজ পোর্টালে। যে মুহূর্তে গোটা প্রক্রিয়াটি সম্পন্ন হবে, তখনই অনলাইনে স্বয়ংক্রিয় পদ্ধতিতে ‘জেনারেট’ হয়ে যাবে ডিজিটাল ম্যারেজ রেজিস্ট্রেশন সার্টিফিকেট। তাতে ম্যারেজ রেজিস্ট্রি অফিসারের ডিজিটাল সই থাকবে। পাত্র ও পাত্রীর ই-মেলে পৌঁছে যাবে শংসাপত্রের লিঙ্ক। সেখান থেকে ‘ডাউনলোড’ করে নেওয়া যাবে সার্টিফিকেট।

TwitterFacebookWhatsAppEmailShare

#marriage, #certificate, #Marriage Certificate

আরো দেখুন