দেশ বিভাগে ফিরে যান

ফের নোটবন্দি! দিল্লির উচ্চ আদালতে মামলা দায়ের আইনজীবীর

May 7, 2023 | 2 min read

নোট বন্দি, ছবি সৌজন্যে- PTI

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আবারও নোটবন্দির দাবি উঠল দেশে। তবে এবার আরও বৃহত্তর পরিসরে নোটবন্দি চেয়ে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করলেন এক আইনজীবী। জানা গিয়েছে, মামলাকারী ওই আইনজীবীর নাম অশ্বিনীকুমার উপাধ্যায়। মামলাকারীর দাবি, দুর্নীতিমুক্ত দেশ গড়তে ১০০ টাকার বেশি মূল্যের কোনও নোটই বাজারে রাখা যাবে না। ইতিমধ্যেই তাঁর মামলা গ্রহণ করেছে দিল্লির উচ্চ আদালত। পাশাপাশি এ বিষয়ে দিল্লি হাইকোর্ট মোদী সরকার এবং দিল্লি সরকারের মতামত জানতে চেয়েছে।

১০০ টাকার বেশি মূল্যের ব্যাঙ্ক নোট সম্পূর্ণ তুলে দেওয়ার পাশাপাশি ১০ হাজার টাকার বেশি অর্থ নগদে লেনদেন করার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারির আবেদন জানানো হয়েছে এই একই মামলায়। এছাড়াও ৫০ হাজার টাকার বেশি মূল্যের সম্পত্তির ক্ষেত্রে আধার কার্ডের সংযুক্তিকরণ বাধ্যতামূলক করার দাবি জানিয়েছেন মামলাকারী। মামলাকারী আইনজীবীর দাবি, আর্থিক দুর্নীতি রুখতে তিনটি পদক্ষেপ করতে হবেই।

বিমান, রেলের টিকিট, বিদ্যুৎ ও গ্যাসের বিল ইত্যাদির মতো লেনদেনের ক্ষেত্রে ১০ হাজার টাকার বেশি হলে, তা নগদে জমা দেওয়া বন্ধ করার দাবি জানানো হয়েছে মামলার আবেদনে। ফ্লিপকার্ট, অ্যামাজনের মতো অনলাইন শপিংয়ের ক্ষেত্রেও নগদে জিনিস কেনায় বিধিনিষেধের আবেদন করেছেন মামলাকারী। দিল্লি উচ্চ আদালতের প্রধান বিচারপতি সতীশচন্দ্র শর্মা এবং বিচারপতি তুষার রাও গেদেলার বেঞ্চ, ফের নোটবন্দির বিষয়ে মোদী সরকার ও দিল্লি সরকারের মতামত জানতে চেয়েছে। আগস্টে মামলাটির বিশদে শুনানির জন্য তালিকাভুক্ত করতে চাইছে আদালত।

উল্লেখ্য, কালোবাজারি ও আর্থিক দুর্নীতি রোখার দাবি করে ২০১৬ সালের ৮ নভেম্বর নোটবন্দির ঘোষণা করেছিলেন মোদী। যদিও দুর্নীতি কমেনি, দেখা গিয়েছে পুরো টাকার অঙ্কই ফেরত এসেছে। সেক্ষেত্রে ফের নোটবন্দি হলে তা কতটা কার্যকর, সে নিয়ে ধন্দে আর্থিক মহল। অন্যদিকে, নোটবন্দির কুফল দেখে ফেলেছে মানুষ, ব্যাঙ্কের লাইনে দাঁড়িয়ে প্রাণ গিয়েছে আম জনতার, শেষ হয়ে গিয়েছে বহু ছোট ও মাঝারি ব্যবসা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Delhi High Court, #demonetisation, #central government

আরো দেখুন