দেশ বিভাগে ফিরে যান

ফের ভেঙে পড়ল বায়ুসেনার যুদ্ধবিমান মিগ-২১, মৃত ২

May 8, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফের ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার একটি মিগ-২১ (MiG-21) যুদ্ধবিমান। আজ সোমবার আজ সকালে রাজস্থানের হনুমানগড়ের কাছে ভেঙে পড়ে সেটি। এখনও পর্যন্ত এই দুর্ঘটনায় ২ জন স্থানীয় বাসিন্দার মৃত্যু হয়েছে বলে জানা গেছে। প্রাণ হারানো দু’জনই মহিলা বলে জানা গিয়েছে। তবে বিমানের পাইলট নিরাপদে আছেন। দ্রুত উদ্ধারকাজ শুরু করেছে স্থানীয় প্রশাসন ও বায়ুসেনা।

এর আগে জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনার ধ্রুব হেলিকপ্টার ভেঙে পড়েছিল। তাতে এক টেকনিশিয়ানের মৃত্যু হয়েছিল। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ভেঙে পড়ল বায়ুসেনার যুদ্ধবিমান। এর আগে গতবছর জুলাই মাসে রাজস্থানের বারমেঢ়ে ভেঙে পড়েছিল ভারতীয় বায়ুসেনার মিগ যুদ্ধবিমান। ঘটনায় দুই পাইলটের মৃত্যু হয়েছিল।

প্রসঙ্গত, ২০২২ সালের জুলাই মাসের আগে ২০২১ সালের ২৪ ডিসেম্বরে রাজস্থানের জয়সলমেরে ভেঙে পড়ে একটি মিগ ২১ যুদ্ধবিমান। ২০২১ সালেরই ২৩ অগস্ট রাজস্থানের বারমেঢ়ে ভেঙে পড়েছিল মিগ ২১ যুদ্ধবিমান। ২০১৬ সালের ১৩ জুনে যোধপুরের জনবহুল এলাকায় ভেঙে পড়ে মিগ ২৭ যুদ্ধবিমান।২০১৫ সালের ২৭ জানুয়ারি বারমেঢ় শহরের আধা কিলিমোটার দূরে শিবকর রোডে ভেঙে পড়ে মিগ ২৭ যুদ্ধবিমান। ২০১৩ সালের ১৫ জুলাই বারমেঢ়ের উত্তরলাই এযারবেসে অবতরণের সময় ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে মিগ ২১ বাইসন যুদ্ধবিমান। ২০১৩ সালের ৭ জুন বারমেঢ়ে ভেঙে পড়ে মিগ ২১ বাইসন যুদ্ধবিমান। ২০১৩ সালের ২ ফেব্রুয়ারি বারমেঢ়ের উত্তলরলিয়া এয়ারবেসের খুব কাছে একটি গ্রামে ভেঙে পড়ে মিগ ২৭ যুদ্ধবিমান। ১৯৬৬ থেকে ১৯৮০ সালের মধ্যে ভারত মোট ৮৭২টি মিগ যুদ্ধবিমান কিনেছিল। ১৯৭১ থেকে ২০১২ সালের মধ্যে ৪৮২টি বিমান ভেঙে পড়ে। এই দুর্ঘটনাগুলিতে ১৭১ জন পাইলট, ৩৯ জন সাধারণ মানুষ, ৮ জন সার্ভিসকর্মী, একজন এয়ার ক্রু প্রাণ হারিয়েছেন। ২০১৩ সাল থেকে ভারতে এই নিয়ে অন্তত ১১টি দুর্ঘটনার কবলে পড়েছে এই মিগ ও সুখোই যুদ্ধবিমান। বায়ুসেনার যুদ্ধবিমান বারংবার ভেঙে পড়ায় প্রশ্ন উঠেছে ভারতীয় যোদ্ধার নিরাপত্তা নিয়ে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajasthan, #IAF, #Mig 21

আরো দেখুন