রাজ্য বিভাগে ফিরে যান

তেল ও গ্যাসের খোঁজে বাংলার ২২ জায়গায় খননের তোড়জোড় ONGC-র

May 8, 2023 | < 1 min read

ওএনজিসি বাংলাজুড়ে ২২টি জায়গা চিহ্নিত করে ফেলেছে, ফাইল ছবি, সৌজন্যে: রয়টার্স/অমিত জে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলার পাঁচ জেলায় বিপুল পরিমাণে তেল ও গ্যাসের খোঁজ মিলেছে। উত্তর ২৪ পরগনায় ইতিমধ্যেই বাণিজ্যিকভাবে তেল উত্তোলন শুরু হয়েছে। ইতিমধ্যেই ওএনজিসি বাংলাজুড়ে ২২টি জায়গা চিহ্নিত করে ফেলেছে। খননের কাজ শুরুর তোড়জোড় আরম্ভ করেছেন তারা। প্রাথমিকভাবে খরচ ধরা হয়েছে প্রায় ৬০০ কোটি টাকা।

কোথায়, কতটা তেল ও গ্যাস রয়েছে, এবং সেগুলো কী অবস্থায় রয়েছে, খনন প্রক্রিয়া শেষ হলেই তা বোঝা যাবে। ওএনজিসি সূত্রে খবর, উত্তর ২৪ পরগনার ১৩টি, দক্ষিণ ২৪ পরগনার তিনটি, নদীয়ার একটি এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের পাঁচটি জায়গায় খনন শুরু হবে। জমি চিহ্নিত করার কাজ শেষ হয়েছে। প্রতিটি সাইটের জন্য গড়ে প্রায় পাঁচ একর জমি লিজে নেওয়া হবে বলে জানা গিয়েছে। সব ঠিক থাকলে দ্রুত ওই এলাকাগুলিতে জমি অধিগ্রহণ করে বাণিজ্যিকভাবে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাস উত্তোলনের কাজ শুরু হবে।

প্রসঙ্গত, ২০২০ সালের ডিসেম্বর মাসে উত্তর ২৪ পরগনার অশোকনগরের বাইগাছিতে বাণিজ্যিকভাবে তেল ও গ্যাস উত্তোলন শুরু হয়। এরপর ওএনজিসি বাংলাজুড়ে অনুসন্ধান শুরু করে। উত্তর ২৪ পরগনার ভুরকুণ্ডা, দিগড়া মালিকবেড়িয়া ও বনগাঁর আকাইপুর গ্রাম পঞ্চায়েতের কামদেবপুর এলাকায় খননের কাজ প্রায় শেষ। এখন দেগঙ্গার চাঁপাতলা গ্রাম পঞ্চায়েত ও পূর্ব মেদিনীপুরের ভগবানপুর ২ ব্লকের কিসমত খাটিয়াল ও পদ্মাতামালিতে জমি লিজে নেওয়ার প্রক্রিয়া চলছে। এছাড়া আসানসোল ও দুর্গাপুরে বিপুল পরিমাণে কোলবেড মিথেনের হদিশ মিলেছে।

ওএনজিসি কর্তারা বাংলা নিয়ে অত্যন্ত আশাবাদী। তাদের দাবি, আগামীদিনে খনিজ তেল ও গ্যাসের মাধ্যমে বাংলার আর্থিক পরিস্থিতির আমূল পরিবর্তন ঘটবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #ONGC, #Oil and Gas

আরো দেখুন