বিনোদন বিভাগে ফিরে যান

‘রায়’ ব্র্যান্ডিং ছাড়াই বড় পর্দায় সত্যজিতের গল্প, কেমন লাগল ‘মাস্টার অংশুমান’?

May 9, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলায় এই প্রথম রায় পরিবারের বাইরে বেরিয়ে সত্যজিৎ রায়ের কোনও গল্প অবলম্বনে বড় পর্দায় মুক্তি পেল ‘মাস্টার অংশুমান’ (Master Anshuman)। ছবিটির পরিচালক সাগ্নিক চট্টোপাধ্যায়। যিনি নিজে একসময় সন্দীপ রায়ের সহকারী হিসাবে কাজ করেছেন। সে কারণে বলা বাহুল্য সত‌্যজিতের সৃষ্টির সঙ্গে তাঁর রচনার সব সময় একটা আলাদা আবেগ মিশে আছে।

‘মাস্টার অংশুমান’ -এ অভিনয় করেছেন স‌্যমন্তক দ্যুতি মৈত্র, সোম চট্টোপাধ‌্যায়, রজতাভ দত্ত, সুপ্রিয় দত্ত, দেবেশ রায়চৌধুরী, অরিত্র গঙ্গোপাধ‌্যায় এবং প্রিয়াঙ্কা উপেন্দ্র। দার্জিলিংয়ের প্রেক্ষাপটে তৈরি এই প্রথম ফিচার ছবিতে কাহিনি রূপান্তর ও চিত্রনাট‌্য বিন‌্যাস করেছেন শ্রীপর্ণা মিত্র।

‘মাস্টার অংশুমান’ মুক্তি পেয়েছে ৫ মে, দেখে নিন ছবিটির টিজার

এক স্ট‌ান্টম‌্যান ও অসম বয়সী কিশোর অংশুমানের বন্ধুত্বের গল্প নিয়ে ছবি ‘মাস্টার অংশুমান’। এই দুই কিশোরের একজন রাজার ছেলে, আর অন্যজন গরীব স্কুল মাস্টারের ছেলে। ওরা যখন পোশাক পাল্টে মজা করছিল , তখন পোশাক বদলে যাওয়ার কারনে গুন্ডারা রাজার ছেলে ভেবে গরিব মাস্টারের ছেলেকে তুলে নিয়ে যায়। রাজার ছেলে তখন স্থির করে সে তার গরিব বন্ধুকে উদ্ধার না করা পর্যন্ত খাবেনা। ঘটনাচক্রে স্থানীয় পুলিশ ইন্সপেক্টর, রাজার ছেলেকে বাইকের পিছনে বসিয়ে, লাফ দিয়ে খাল পেরিয়ে গুন্ডাদের হাত থেকে বাঁচায় গরিব ছেলেটিকে।

মিস্টার লোহিয়ার বাড়ি থেকে দামি নীলকান্ত মণিটি চুরি হয়ে যায়, ছবি জমজমাট ক্লাইম‌্যাক্সের দিকে এগোয়। অভিনেতা থেকে ততক্ষণে অংশুমান হয়ে ওঠে রহস‌্যসন্ধানী। জগু ওস্তাদ (রজতাভ) চুরি করে তার দায় চাপিয়েছে স্টান্টম্যান কৃষণ-এর উপরে। ইতিমধ্যেই ‘স্টান্টম্যান’-এর সঙ্গে একটা বন্ধুত্ব হয়ে গিয়েছে অংশুমানের। অংশুমান জেনে গিয়েছে এই ‘স্টান্টম্যান’ আসলে দক্ষিণ ভারতীয় নয়, বাঙালি। পেটের দায়ে দক্ষিণ ভারতীয় নাম নিয়ে মুম্বই ইন্ডাস্ট্রিতে কাজ করছে। এই দৃশ‌্যটি চমৎকার সাজিয়েছেন সাগ্নিক।

তবে সাগ্নিক-এর এই ছবি যত এগোয় সাধারণ শুটিংয়ের গল্প থেকে থ্রিলারের দিকে মোড় নেয়। ছবিটার মধ্যে অদ্ভুত বাঙালিয়ানা রয়েছে। কিছু খামতি থাকলেও সব মিলিয়ে এই ছবির দ্রুতি দর্শকের ভাল লাগবে। এটি আরও মনোমুগ্ধকর হয় যখন একটি সিকোয়েন্সে একটা গানের মাধ‌্যমে স্টান্টম‌্যানের জীবন সংগ্রামের গল্প বলা হয়। গানটি গেয়েছেন রূপঙ্কর বাগচী। গানের একটি অংশ লিখেছেন পরিচালক সাগ্নিক নিজে, অন‌্য অংশটি সাংবাদিক অগ্নি রায়। দু’টো সমান্তরাল বন্ধুত্বের তালমিলটায় কিছুটা ছন্দপতন হয়েছে এই ছবিতে। ‘ফিল্ম উইদিন ফিল্ম’-এর বন্ধুত্বের গল্প দেখার মজাটা কিছুটা হারিয়ে গিয়েছে। তবে চিত্রনাট্যের মানবিক দিকটা মন ছুঁয়ে যায়। এই গরমে পাহাড়ে বেড়ানোর একটা আলাদা স্বাদ এনে দেবে সাগ্নিক-এর এই ছবিটি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Review, #Master Anshuman

আরো দেখুন