বিবিধ বিভাগে ফিরে যান

রানিগঞ্জে ৩০০ বছরের কালী পুজো, মহামারী থেকে রক্ষা করেন দেবী?

May 13, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রায় ৩০০ বছর আগে,মহামারীর প্রকোপ থেকে বাঁচার লক্ষ্যে রানীগঞ্জের সিয়ারসোল রাজবাড়ি মানুষ গ্রামের শেষ প্রান্তে বৈশাখ মাসের কুড়ি দিন পর যে শনিবার পড়ে, সেই শনিবার ধরে মা রক্ষা কালীর পুজো শুরু করে। ৩০০ বছরের প্রাচীন সেই ঐতিহ্যকে আজও বজায় রেখে সেই কালীপূজা করে চলেছেন এলাকার হাজারো ধর্মপ্রাণ মানুষ।

এখানের কালীপুজোর বিশেষত্ব হচ্ছে রক্ষা কালীর মূর্তি একই দিনে গড়ে তোলার পর রাতভর পুজো হোম যজ্ঞ বলিদান কর্মসূচির মাধ্যমে সম্পন্ন হয়ে, পরে রাতে পংক্তি ভোজে শামিল হওয়ার পর সমগ্র গ্রাম সকালের সূর্য উদয় হওয়ার আগেই নিরঞ্জন করেন মা রক্ষা কালী কে। এই ৩০০ বছরের প্রাচীন রীতি রেওয়াজ কে আজও এই প্রজন্মের মানুষ জন সমান ভাবে পালন করে চলেছেন।

জানা যায় এক সময় গ্রামে দেখা গেছিল মহামারী কলেরার প্রকোপ। একের পর এক গ্রাম উজাড় হয়ে চলেছে কলেরার প্রকোপে। সেই সময়কালেই গ্রামকে রক্ষার লক্ষ্যে গ্রামের প্রবীণ সদস্যরা চিন্তা করলেন গ্রামে দেবী আরাধনার মাধ্যমে গ্রাম্য দেবীর পুজোর আয়োজন করবেন তারা। সে মতোই তৎকালীন সময়ে গ্রামের পুরোহিত অনন্ত লাল ভট্টাচার্যকে মা রক্ষা কালী পুজোর জন্য আবেদন জানান সকলে। গ্রামের প্রবীণ সদস্যদের সেই মায়ের বন্দনায় ব্রতী হওয়ার বিষয় কে লক্ষ্য করে, দিনক্ষণ তিথি নক্ষত্র ধরে বৈশাখ মাসের কুড়ি দিন পরে যে শনিবার, সেদিন ভোরে মা রক্ষা কালীর পুজোর আয়োজন করলেন। পরে মা কালীর স্বপ্নাদেশে নির্দেশদেন তার মন্দির যেন কখনোই আবৃত না থাকে, খোলা আকাশের নিচেই যেন তার পুজো করা হয়। সে মতোই গ্রামের শেষ প্রান্তে তেঁতুল গাছের নিচেই পূজিত হন মা রক্ষা কালী।

গ্রামে রাতের মধ্যেই মা কালীর মূর্তি গড়ে তুলে তৎকালীন সময়ে মশাল জ্বালিয়ে, কেরোসিনের বাতি জ্বালিয়ে, পুজো শুরু হয়, মা রক্ষা কালীর, এরপরই মা কালীর অসীম কৃপায় গ্রাম রক্ষা পায় কলেরার প্রকোপ থেকে। এই বিষয়টি লক্ষ্য করেই ধর্মপ্রাণ মানুষজন সে থেকেই মা রক্ষা কালী পুজোয় প্রতিবছর নির্দিষ্ট সময়ে একইভাবে মায়ের মূর্তি গড়ে পুজো আর্চার করে আসছেন। শাক্ত মতে মায়ের পুজো শুরুর পর মায়ের কৃপায় এলাকার উন্নয়ন হতে থাকে দিন প্রতিদিন। তৎকালীন সময়ে চাষ আবাদের ওপর বেশি জোর থাকায় সেসময় চাষাবাদ ও ব্যাপক পরিমাণে হতে থাকায় এলাকার মানুষজন আরো বেশি উৎসাহিত হয়ে পড়েন। সেই থেকেই ভট্টাচার্য্য পরিবারের সদস্যরা তাদের পূর্বপুরুষের চলা পথ ধরে আজও মা রক্ষা কালী পুজোয় ব্রতী হয়েছেন বছরের পর বছর ধরে।

TwitterFacebookWhatsAppEmailShare

#raniganj, #Kali pujo

আরো দেখুন