রাজ্য বিভাগে ফিরে যান

বঙ্গোপসাগরে নামছে প্রমোদতরী, দীঘায় সমুদ্রভ্রমণের সুবর্ণ সুযোগ পর্যটকদের

May 16, 2023 | < 1 min read

দীঘায় সমুদ্রভ্রমণের সুবর্ণ সুযোগ পর্যটকদের

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দীঘাতেই এবার গোয়ার স্বাদ, বঙ্গোপসাগরে নামছে প্রমোদতরী। এমভি নিবেদিতা নামের প্রমোদতরীটি হলদিয়া উন্নয়ন সংস্থা তুলে দিয়েছে দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থার হাতে। এবার প্রমোদতরীতে চড়ে সমুদ্রযাত্রার আনন্দ উপভোগ করতে পারবেন পর্যটকরা।গঙ্গাবক্ষে প্রমোদতরী চলে অনেকদিন। কিন্তু বাংলার পর্যটন মানচিত্রে সমুদ্রবক্ষে প্রমোদতরী এই প্রথম। মনে করা হচ্ছে, চলতি বছর পুজোর মরশুমে সমুদ্রবক্ষে প্রমোদতরীতে চেপে ভ্রমণ শুরু হবে।

ইতিমধ্যেই প্রস্তুতি শুরু হয়েছে প্রশাসনিকস্তরে। জানা গিয়েছে, ২০১৯ সালে বাংলার ভূতল পরিবহণ নিগমের ‘এমভি নিবেদিতা’ নামের ভেসেলটি হলদিয়া উন্নয়ন সংস্থাকে দিয়েছিল। পর্যটনের উদ্দেশ্যেই এমনটা করা হয়েছিল, কিন্তু করোনাসহ অন্যান্য কারণে উদ্যোগ শুরু হয়নি। ফলে দীর্ঘদিন জলযানটি পড়ে থাকায়, রক্ষণাবেক্ষণের জন্য বছরে লক্ষাধিক টাকা খরচ হচ্ছিল। সে কারণে ভেসেলটি দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থাকে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। প্রস্তাব অনুমোদন হতেই, ভেসেলটি হস্তান্তর করা হয়েছে।

জানা গিয়েছে, জলযানটি শঙ্করপুরের ন্যায়কালী মন্দির সংলগ্ন সমুদ্র থেকে যাত্রা শুরু করার পর দীঘা, শঙ্করপুর, মন্দারমণির পাশাপাশি খাঁড়ি এলাকাগুলিতে ভ্রমণ করবে। অত্যাধুনিক সুবিধাযুক্ত জলযানে রেস্তরাঁর পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা থাকবে। বাউলসহ বিভিন্ন লোকসঙ্গীত এবং আধুনিক গান পরিবেশিত হবে। যাত্রাপথে মৎস্যজীবীদের গ্রাম দেখার সুযোগ রয়েছে। ফের ন্যায়কালী মন্দির সংলগ্ন এলাকায় ফিরে আসবে প্রমোদতরীটি। ছোটখাট অনুষ্ঠান, পার্টি প্রভৃতির জন্য ভাড়া করা যাবে এই প্রমোদতরণী। আয়ের একটি অংশ পাবে হলদিয়া উন্নয়ন সংস্থা এবং আরেকটি অংশ পৌঁছবে দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bay of Bengal, #Digha, #sea tourism

আরো দেখুন