বিবিধ বিভাগে ফিরে যান

আজ ফলহারিণী অমাবস্যা, এই তিথিতেই মা সারদাকে পুজো করেছিলেন রামকৃষ্ণ

May 18, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জ্যৈষ্ঠ মাসের অমাবস্যা তিথিতে ফলহারিণী কালীপুজো করা হয়। তিথিটির নামও ফলহারিণী অমাবস্যা। এই তিথিতেই শ্রীরামকৃষ্ণদেব সারদা দেবীকে পুজো করেছিলেন। জগৎ কল্যাণের জন্য মা সারদাকে তিনি ষোড়শীরূপে পুজো করেছিলেন, আজও এই পুজো ‘ষোড়শী’ পুজো নামে পরিচিত।

কর্মফল হরণ করে যিনি মুক্তি প্রদান করেন, তিনিই ফলহারিণী কালী। বিপদ, দৈন্যতা, ব্যাধি এবং সমস্ত অশুভ শক্তির বিনাশ করে দেবী ফলহারিণী ঐশ্বর্য্য, আরোগ্য ও গৌরব প্রদান করেন। তবে কর্মফল অনুসারেই তিনি জীবকে প্রাপ্য দেন। বিশ্বাস করা হয়, ফলহারিণী কালীপুজো করলে ভক্তের কর্ম ও অর্থভাগ্যে উন্নতি ঘটে। সাংসারিক বাধা দূর হয়। সুখশান্তি লাভ হয়।

জ্যৈষ্ঠ মাসের কৃষ্ণা চতুর্দশীতে ফলহারিণী কালী পুজো অনুষ্ঠিত হয়। এদিন নানারকম ফল দিয়ে দেবীর পুজো করা হয়। ফল এখানে প্রতীক। আদপে কর্মের রূপ হল ফল। দেবীর চরণে ভক্ত তাঁর জীবনের সমস্ত কর্মফল নিবেদন করেন। শ্রীরামকৃষ্ণ এই তিথিতেই সারদাদেবীকে পুজো করেছিলে। তিনি দক্ষিণেশ্বরে তাঁর ঘরে মা সারদাকে পুজো করেছিলেন। ফলহারিণী কালী পুজোর দিন সারদাদেবীকে তিনি ষোড়শীরূপে পুজো করেছিলেন। দশমহাবিদ্যার দশটি রূপের একটি হল ষোড়শী। আজও দক্ষিণেওশ্বর, তারাপীঠসহ নানান জায়গায় ফলহারিণী কালী পুজো করা হয়

TwitterFacebookWhatsAppEmailShare

#Sri Ramakrishna, #Kali pujo, #Falharini Kali Puja

আরো দেখুন