দেশ বিভাগে ফিরে যান

সিনেমার নেশার দৃশ্যে আকৃষ্ট হচ্ছে তরুণ প্রজন্ম, থিঙ্ক চেঞ্জ ফোরামের চাঞ্চল্যকর দাবি

May 20, 2023 | < 1 min read

গো গোয়া গন সিনেমার দৃশ্য

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পর্দায় নেশার দৃশ্য আকর্ষণ করছে কিশোর, তরুণ প্রজন্মদের। সম্প্রতি থিঙ্ক চেঞ্জ ফোরাম নামে একটি মঞ্চ এমনই এক রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্টে বিস্ফোরক দাবি করা হয়েছে, আগামী কিছু বছরের মধ্যেই ১০ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে মাদক সেবনের প্রবণতা অতিমাত্রায় বৃদ্ধি পেতে চলেছে। ওয়েব সিরিজ হোক বা হিন্দি ছবি, এমনকি বাংলা ছবিও ব্যতিক্রম নয়। মাদককেই বেঁচে থাকার রসদ হিসেবে তুলে ধরছে ভার্চুয়াল দুনিয়া। এতেই তরুণ প্রজন্ম মশগুল হয়ে পড়ছে নেশায়।

সাদা গুঁড়ো নাক দিয়ে টেনে ভিলেনকে ঘায়েল করছেন নায়ক, সিরিঞ্জ ফুটিয়ে নেশা করেই নায়িকা নেচে মাতিয়ে দিচ্ছে। কিশোর, কিশোরীরা তাইই দেখছেন পর্দায়। কিশোর মনে নেশা দাপিয়ে বেড়াচ্ছে। মানে দাঁড়াচ্ছে, নেশা করলেই নায়কের মতো অ্যাকশন করা যায়। এই স্বপ্নেই বিভোর নয়া প্রজন্ম, বাড়ছে মাদকের প্রতি ঝোঁক।

দেশের নামকরা চিকিৎসক, মনস্তত্ববিদ, শিক্ষাবিদদের অভিজ্ঞতা উপর ভিত্তি করে রিপোর্টটি তৈরি হয়েছে। বলা হচ্ছে, নিজেকে প্রমাণ করার তাগিদ, একাকিত্ব ও প্রলোভন তাদের মাদকের দিকে টেনে নিয়ে যাচ্ছে। সিনেমা ও ওয়েব সিরিজে অনুঘটক রূপে কাজ করছে। মাদক নিলে কেউকেটা হওয়া যায় এমন ভাবনাই নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে পড়ছে। রিপোর্টে এই তথ্যই উঠে এসেছে।

থিঙ্ক চেঞ্জ ফোরাম রিপোর্টে আরেকটি বিষয় উঠে এসেছে, করোনা কারণে মানুষ সামাজিক দূরত্ব মেনে থাকতে অভ্যস্ত হয়ে গিয়েছিল। সে সময়ে একাকীত্ব কিশোর-কিশোরীদের মাদক সেবনের প্রবণতা বাড়িয়েছে। দিন দিন তা বাড়ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Movies, #Drug abuse, #Drugs, #Youths, #Think change forum

আরো দেখুন