রাজ্য বিভাগে ফিরে যান

দাবিহীন PF-র টাকা ফেরানোর উদ্যোগ নয়, সুদে খাটাচ্ছে EPFO

May 22, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চাকুরীজীবীদের সম্বল বলতে পিএফ, কিন্তু মোদী আমলে তা নিয়েও বিড়ম্বনার শেষ নেই। ভুক্তভোগীদের অভিজ্ঞতা অন্ততঃ তেমনই। দফায় দফায় পিএফ অফিসে ঘুরেও প্রাপ্য টাকা উদ্ধার করতে পারছেন না অনেকেই। এমন বহু মানুষ আছেন, যারা শেষ পর্যন্ত পিএফের টাকা উদ্ধার করতে পারেননি। এর কারণ যেমন দপ্তরের গাফিলতি ও অজুহাত তেমনই গ্রাহক বা নমিনির উদাসীনতা এবং অজ্ঞতাও এর জন্য দায়ী। উভয় কারণেই জমছে দাবিহীন টাকার পরিমাণ।

অনলাইন ব্যবস্থার কারণে এখন পিএফের টাকা পাওয়া অনেকটাই সহজ কিন্তু এই পদ্ধতিতে অনেকেই পারদর্শী নন। ফলে এহেন সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন তারা। পাহাড়প্রমাণ দাবিহীন টাকা পড়ে রয়েছে। জমতে জমতে মোট পরিমাণ প্রায় ৫ হাজার কোটিতে গিয়ে ঠেকেছে। ইপিএফওর হিসেব বলে, ২০২১-২২ অর্থ বছরে দাবিহীন অর্থের পরিমাণ ছিল ৪ হাজার ৯৬৩ কোটি টাকা। যদিও বছর পাঁচেক আগে অঙ্কটা ছিল ১ হাজার ৩৪৫ কোটি। পিএফ কর্তৃপক্ষ বলছেন, ওই টাকার যোগ্য দাবিদাররা নিশ্চিতভাবেই রয়েছেন। দাবি করলেই তথ্য যাচাই করে টাকা দিয়ে দেওয়া হবে। কিন্তু এখানেই প্রশ্ন উঠছে তারা কেন নিজ উদ্যোগে টাকা দেওয়ার বিষয়ে পদক্ষেপ করছে না।

কেন্দ্রীয় অছি পরিষদের সদস্য দিলীপ ভট্টাচার্যের কথায়, দাবিহীন বিপুল অর্থ ইপিএফও বাজারে খাটিয়ে সুদ আদায় করছে। ওই টাকা কাদের, কে টাকার নমিনি, সেসব যাবতীয় তথ্য দপ্তরের কাছেই রয়েছে। ইচ্ছে করলেই তারা টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করতে পারে। তিনি এই দাবিতে সরব হলেও কাজের কাজ হচ্ছে না। দিন দিন দাবিহীন অর্থের পাহাড় জমছে, আর প্রাপ্য টাকা না পেয়ে হন্যে হয়ে ঘুরছেন ন্যায্য প্রাপকরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#PF, #EPFO, #PF Money

আরো দেখুন