রাজ্য বিভাগে ফিরে যান

লিজে থাকা জমির মালিকানা দেবে রাজ্য, বাজারদরের ১৫%-এ মিলবে স্বত্ব

May 23, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ১৯৫৫ সালের ভূমি ও ভূমি সংস্কার আইনে সম্প্রতি বদল এনেছে বাংলার সরকার। উদ্দেশ্য একটাই রাজ্যে শিল্পায়নের প্রসার। এবার লিজে থাকা জমির মালিকানা স্বত্ব দিতে উদ্যোগী বাংলার সরকার। গতকাল অর্থাৎ সোমবারের রাজ্য মন্ত্রিসভার বৈঠকে চূড়ান্ত হয়েছে, বর্তমান বাজারদরের ১৫ শতাংশ টাকা দিলেই লিজে থাকা জমির মালিকানা স্বত্ব পাওয়া যাবে।

কেবল বাস্তু বাড়ি নয়, শিল্পে ব্যবহৃত লিজ নেওয়া জমির মালিকানা স্বত্বও মিলবে অর্থাৎ লিজ প্রাপকরা পাকাপাকিভাবে জমির মালিক হবেন। আইন অনুযায়ী, লিজ নেওয়ার সময় বেশির ভাগ ক্ষেত্রেই জমির বাজারদরের প্রায় ৯৫ শতাংশ টাকা সেলামি দিতে হয়। পরবর্তীতে ভাড়া বাবদ প্রতি বছর জমির মূল্যের ০.৪ শতাংশ হারে টাকা পায় রাজ্য। লিজের মেয়াদ শেষে করাতে হয় পুনর্নবীকরণ। এবার থেকে লিজ প্রাপকদের আর এসব ঝক্কি পোহাতে হবে না। কারণ, এই সংক্রান্ত রুল ও ম্যানুয়ালে সংশোধনী এনে খুব শীঘ্রই বিজ্ঞপ্তি জারি করে মালিকানা দেওয়ার কাজ আরম্ভ হবে।

জানা গিয়েছে, অধুনা জমির বাজারদরের ১৫ শতাংশ দিলেই মিলবে মালিকানা। পাশাপাশি মালিকানা দেওয়া আগে রাজ্য দেখে নেবে, কী কাজের জন্য সেই জমি ব্যবহার করা হচ্ছে। কারণ, নিয়ম মাফিক শিল্পের জন্য লিজে দেওয়া জমি অন্য কোনও কাজে লাগানো যায় না। তবে এই নিয়মেও কিছু বদল আনতে চলেছে রাজ্য, এমনই খবর মিলছে। আগামীতে শিল্পের জন্য লিজে দেওয়া জমির মালিকানা স্বত্ব নিলে, মোট জমির ১০-১৫ শতাংশ অন্যান্য কাজে লাগানোর অনুমতি দেওয়া হবে। পাশাপাশি কিস্তিতে টাকা মেটানো উপায় থাকবে কিনা তা নিয়েও ভাবনাচিন্তা চলছে।

গতকালের মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, লিজে থাকা জমিগুলিকে কলকাতা খাস মহল, শিল্পতালুক, বন্ধ কল কারখানার জমি ও অন্যান্য কাজের জন্য লিজে দেওয়া জমিসহ মোট ছয়টি বিভাগে ভাগ করা হয়েছে। ১৯৫৫-৫৬ সালে ল্যান্ড সিলিংয়ের নিয়ম মেনে বহু জমি ‘খাস’ বলে চিহ্নিত হওয়ার সময় পশ্চিমবঙ্গ জমিদারি অধিগ্রহণ আইন, ১৯৫৩-এর ৬(৩) ধারা অনুযায়ী মিল, ফ্যাক্টরি বা ওয়ার্কশপকে ছাড় দেওয়া হয়েছিল। বর্তমানে বন্ধ কলকারখানার জমির মালিকানা স্বত্ব পেতে আজকের বাজারদরের ১৫ শতাংশ টাকার পাশাপাশি বকেয়া সেলামিও দিতে হবে। অন্যদিকে, মাত্র দু’শতাংশ হারে ভারি শিল্পের জন্য খাস জমি দেওয়া হয়েছিল। আজকের বাজার মূল্যের মোট সাত শতাংশ টাকা দিলেই সেগুলির মালিকানা স্বত্ব মিলবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #State govts, #state govt, #leased land

আরো দেখুন