বিবিধ বিভাগে ফিরে যান

শ্রী সারদা মায়ের প্রথম পদার্পণ স্মরণে ভক্তদের ঢল বাগবাজারে

May 24, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ১৯০৯ সালে আজকের তিথিতেই মা সারদাদেবী বাগবাজারের বাড়িতে প্রথম পদার্পণ করেছিলেন। সেই উপলক্ষে প্রতি বছর পদার্পণ দিবসকে স্মরণ করে বিশেষ উৎসবের পালন করা হয়। তাই অনুষ্ঠানের সজ্জায় সেজে উঠেছে বাগবাজারের এই বাড়ি।

১৮৯৭ সালে রামকৃষ্ণ মিশন তৈরি হলেও মা সারদা দেবীর সে অর্থে মাথা গোঁজার কোনও স্থায়ী ঠিকানা ছিল না। পরবর্তীকালে ১৯০৭ সালে স্বামী সারদানন্দের ঐকান্তিক প্রচেষ্টায় বাগবাজারে একটি দানের জমিতে বাড়ি তৈরির কাজ শুরু হয়।

১৯০৯ থেকে আমৃত্যকাল অবধি এই বাড়িতেই বেশিরভাগ দিন কাটিয়েছেন মা সারদা। পরে এই বাড়িই ‘মায়ের বাড়ি’ বলে পরিচিত। ১৯০৬ সালে পাওয়া জমিতে ঋন নিয়ে করা হয়েছিল মায়ের দোতলা বাড়ি। এখানে মায়ের আগমন ১৯০৯ সালে। সেই থেকেই পালন করা হয় আবির্ভাব তিথি।

ভোর ৪টেয় শুরু হয়েছে মায়ের মঙ্গলারতি। সাড়ে ৯টা থেকে দু’ঘন্টার জন্য বন্ধ হয় মায়ের শয়নকক্ষ। কারণ ঠিক এই সময়ে বাগবাজার ঘাটে স্নানে যেতেন মা। ফিরে এসে স্বপাক আহার্য গ্রহণ করতেন। সেই নির্ঘণ্ট মেনে আজও এই ২ ঘন্টার মধ্যেই মাকে অঙ্গমার্জনা করে নতুন পাট ভাঙ্গা শাড়িতে সাজিয়ে বিশেষ ফলমূল ও পরমান্ন ভোগ দেওয়া হয়। তাই আজ সকাল থেকে মায়ের বাড়িতে মহা সমারোহে বিশেষ পুজো, হোম, যজ্ঞ, মঙ্গলারতি, বেদপাঠ, ভজন প্রভৃতি চলছেই। সাথে বেলা বাড়ার সাথে সাথে বাড়ছে ভক্তদের ভিড়ও।

বাগবাজারের বাড়িতে ভক্তদের আগমন- ছবি সৌজন্যে- Amit Datta/My Kolkata

বাড়িটি বর্তমানে একটি গ্রেড এ হেরিটেজ। শেষ বয়সে এই বাড়িতেই কাটিয়েছেন বাতের ব্যাথায় কাবু মা সারদা। তাই আজকের দিনে এখানে এসে মায়ের শয়নকক্ষে রাখা ছবি দর্শন করলে শুধু আধ্যাত্মিক নয়, মানসিক শান্তিও পান বলে ভক্তদের বিশ্বাস।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bagbazar, #MAA SARADA, #Bagbazar Mayer Bari, #Abirbhab Diwas

আরো দেখুন