দেশ বিভাগে ফিরে যান

নয়া সংসদ ভবন উদ্বোধনের অনুষ্ঠান বয়কট বিরোধীদের

May 24, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নয়া সংসদ ভবন উদ্বোধনের অনুষ্ঠান এককথায় বয়কট করল বিরোধীরা। আগামী ২৮ মে ওই ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে বিরোধী দলগুলি প্রতিবাদে সরব কারণ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর বদলে মোদী নিজেই উদ্বোধনের ভার তুলে নেওয়ায়। এছাড়াও ২৮ মে বিনায়ক দামোদর সাভারকরের জন্মদিন। এদিনকেই কেন্দ্রের বিজেপি সরকার এই অনুষ্ঠানের দিন হিসেবে বেছে নেওয়ায় প্রবল আপত্তি জানিয়েছিল বিরোধীরা।

আগে থেই জল্পনা দানা বেঁধেছিল যে এই বিষয় নিয়ে বিরোধীদের প্রতিবাদ আরও প্রবল হবে। এরইমধ্যে মঙ্গলবার তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়, তারা রবিবারের ওই অনুষ্ঠান বয়কট করছে। দলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন মঙ্গলবারএই ইস্যুতে মোদিকে তীব্র ভাষায় কটাক্ষ করেছেন। তাঁর টুইট, ‘সংসদ নতুন কোনও নতুন ভবন নয়। ঐতিহ্য, নীতি, মূল্যবোধ ও নিয়মের একটি প্রতিষ্ঠান। ভারতীয় গণতন্ত্রের আধার হল সংসদ। প্রধানমন্ত্রী মোদি এটাই বুঝতে পারছেন না। তাঁর কাছে রবিবার নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠান আমি, আমিত্ব ও আমার সর্বস্ব। তাই অনুষ্ঠানে আমাদের বাদ রাখো।’

এরপরেই সিপিআইও এই অনুষ্ঠান বয়কটের কথা জানায়। আম আদমি পার্টিও রবিবারের অনুষ্ঠানে থাকবেনা বলে জানিয়েছে। দলের সাংসদ সঞ্জয় সিং জানিয়েছেন, সংসদ ভবন উদ্বোধনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে আমন্ত্রণ না জানানোর অর্থ তাঁকে অসম্মান করা। এটি দলিত, আদিবাসী ও অনগ্রসর শ্রেণিকে অপমান করা। এর বিরোধিতায় আপ ওই অনুষ্ঠান বয়কট করছে। এরপর কংগ্রেসও একই পথে হাঁটতে পারে বলে জানা গিয়েছে। আজ বুধবার কংগ্রেস ও অন্য বিরোধী দলগুলি এ বিষয়ে কী চূড়ান্ত সিদ্ধান্ত নেয় সেটাই দেখার।

TwitterFacebookWhatsAppEmailShare

#aap, #tmc, #boycott, #New Parliament Inauguration

আরো দেখুন