দেশ বিভাগে ফিরে যান

কবি ইকবালের জীবনী দিল্লি বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম থেকে বাদ দেওয়ার সুপারিশ!

May 27, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দিল্লি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল (এসি) শুক্রবার বিএ রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রম থেকে কবি মহম্মদ ইকবালের জীবনী এবং সাহিত্য রচনা সম্পর্কিত ‘ইকবাল: কমিউনিটি’ অধ্যায়টি পাঠ্যক্রম থেকে বাদ দেওয়ার সুপারিশ করেছে।

এছাড়াও এই কাউন্সিল পার্টিশন স্টাডিজ, হিন্দু স্টাডিজ এবং ট্রাইবাল স্টাডিজের জন্য নতুন কেন্দ্র স্থাপনের প্রস্তাব অনুমোদন করেছে।

ইকবাল “সারে জাহাঁ সে আচ্ছা হিন্দুস্তান হামারা” গানটি লিখেছেন তিনি ভারতীয় উপমহাদেশের অন্যতম বিশিষ্ট উর্দু ও ফার্সি কবি। তাকে প্রায়শই সম্মানিত আল্লামা বলে উল্লেখ করা হয় এবং তিনি পাকিস্তানের জাতীয় কবিও ছিলেন।

প্রসঙ্গত, ইকবালের ‘সারে জাহাঁ সে আচ্ছা ‘গানটি ভারতের ‘অনানুষ্ঠানিক’ জাতীয় গান হয়ে ওঠে এবং পন্ডিত রবিশঙ্করের সংস্করণটি ভারতীয় সশস্ত্র বাহিনীর আনুষ্ঠানিক কুইক মার্চ-এর সময় বাজানোর জন্য গৃহীত হয়। রাকেশ শর্মা, প্রথম ভারতীয় মহাকাশচারী, ১৯৮৪ সালে, কীভাবে ভারত মহাকাশ থেকে আবির্ভূত হয়েছিল। তা বর্ণনা করার জন্য, তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে গানের প্রথম লাইনটি বলেন। এই গানটি ভারতে স্কুলগুলিতে একটি দেশাত্মবোধক গান হিসাবে জনপ্রিয়, যা সকালের সমাবেশের সময় গাওয়া হয় এবং ভারতীয় সশস্ত্র বাহিনীর জন্য একটি মার্চিং গান হিসাবে, যা পাবলিক ইভেন্ট এবং প্যারেডের সময় বাজানো হয়। এটি ভারতীয় স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবস এবং বিটিং দ্য রিট্রিটের চূড়ান্ত পর্যায়ে প্রতি বছর সশস্ত্র বাহিনীর ম্যাসড ব্যান্ড দ্বারা বাজানো হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Delhi University, #Mohd Iqbal, #BA syllabus

আরো দেখুন