রাজ্য বিভাগে ফিরে যান

এক ফুঁয়ে ধরা পড়বে পেটের রোগ, আবিষ্কার বঙ্গতনয়দের

May 28, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শরীরে বাসা বাঁধছে হাজারও রোগ, অজান্তে নিঃশব্দে ছড়াচ্ছে পেপটিক আলসার, গ্যাস্ট্রিকের মতো রোগ। এসব রোগ জানান দিতে দিতে শরীর অর্ধেকের বেশি শেষ, তাই রোগ ধরতে অভিনব আবিষ্কার করলেন এক বাঙালি বিজ্ঞানী। ‘পাইরোব্রেথ’ নামে এক যন্ত্র বানিয়েছেন তিনি। সেখানে খালি পেটে এক ফুঁ দিলেই কেল্লাফতে। ধরা পড়বে সমস্যা। পাকস্থলির ক্যান্সারও ধরা পড়বে সহজেই। এন্ডোস্কপি বা বায়াপসি করতে হবে না। বাঙালি বিজ্ঞানী ডঃ মানিক প্রধানের নেতৃত্বাধীন গবেষক দলের অভিনব আবিষ্কারের দৌলতে সহজে ধরা পড়বে রোগ। দ্রুত করা যাবে চিকিৎসা, আরোগ্যের সম্ভাবনাও বৃদ্ধি পাবে।

ইউরোপিয়ান জার্নাল অব মাস স্পেকট্রোমেট্রিতে প্রকাশিত হয়েছে কলকাতার ‘সত্যেন্দ্রনাথ বোস ন্যাশনাল সেন্ট্রার ফর বেসিক সায়েন্সেসে’র বাঙালি বিজ্ঞানীদের গবেষণাপত্রটি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী মানিক প্রধান, তাঁর সহযোগী বিজ্ঞানী অভিজিৎ মাইতি, অনিল মাহাত, সায়নী ভট্টচার্যর পাশাপাশি এক বেসরকারি হাসপাতালের গ্যাসট্রোএন্ট্রোলজিস্ট সুজিত চৌধুরীকে নিয়ে গবেষণা করেছেন। পাঁচ বছর ধরে প্রায় ১,২০০ মানুষের ফুঁয়ের ধরণ বিশ্লেষণ করেছেন তারা।

মানিকবাবুর মতে, গোটা দেশের প্রায় ৭০ শতাংশ মানুষই কোনও না কোনও পেটের রোগে ভোগেন।
গ্যাসট্রিক, আলসার, জিইআরডির মতো রোগ তো আছেই, অনেক দূররোগ্য রোগও রয়েছে।এন্ডোস্কপির যন্ত্রণা এড়িয়েই রোগ নির্ণয় করা যাবে এই নয়া যন্ত্রে। ১০-১২ ঘণ্টা না খেয়ে পাইরোব্রেথ যন্ত্রে দিতে হবে ফুঁ। তারপর তা বিশ্লেষণ করে রোগ নির্ণয় করা হবে। দ্রুত এই যন্ত্র বাজারে আসতে চলেছে বলেও জানান মানিকবাবু।

TwitterFacebookWhatsAppEmailShare

#bengali scientists, #Pyro-Breath

আরো দেখুন