রাজ্য বিভাগে ফিরে যান

সুন্দরবনের ইকো-ট্যুরিস্ট গাইডদের ইংরেজি ভাষা শেখতে কর্মশালার আয়োজন SHER-র

May 28, 2023 | 2 min read

সুন্দরবনের ইকো-ট্যুরিস্ট গাইডদের ইংরেজি ভাষা শেখতে কর্মশালার আয়োজন SHER-র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ট্যুরিস্ট গাইডদের ইংরেজি শেখানোর উদ্যোগ নিল অলাভজনক সংস্থা SHER এবং কলকাতার মার্কিন দূত। এই উদ্যোগে সামিল হয়েছিল নয়া দিল্লির মার্কিন দূতাবাসের রিজিওনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ অফিস এবং সুন্দরবন টাইগার রিজার্ভ। ৩৬ জন ইকো-ট্যুরিস্ট গাইডকে ইংরেজি ভাষা শেখানোর জন্য কর্মশালার আয়োজন করা হয়েছিল। চলতি মাসের ২২ থেকে ২৭ তারিখ অবধি এই কর্মশালা চলেছে। সুন্দরবন, বিশ্বের অন্যতম বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য, জলবায়ু পরিবর্তনজনিত কারণে বিপদের মুখে এসে দাঁড়িয়েছে রয়্যাল বেঙ্গল টাইগারের এই বাসস্থান। সুন্দরবনের পর্যটনের অন্যতম ভিত্তি হল ট্যুরিস্ট গাইডরা। বিশ্বজনীন পর্যটকদের কাছে তারাই সুন্দরবনকে তুলে ধরে। সুন্দরবনের সমস্যা, জলবায়ু সংকট সবচেয়ে ভাল জানেন তারা। কিন্তু বিদেশি পর্যটকদের সঙ্গে কথা বলার মাধ্যম হল ইংরেজি, সেই কারণে তাদের ইংরেজি ভাষা শেখানোর জন্য এহেন উদ্যোগ নেওয়া হয়েছে।

ইংরেজি হল বিশ্বব্যাপী যোগাযোগের ভাষা, অন্যতম মাধ্যম। বন্যপ্রাণী সংরক্ষণ এবং পর্যটন সম্পর্কিত বিভিন্ন তথ্য ও বিষয়গুলি মূলত ইংরেজিতেই লেখা হয়। প্রাথমিককথ্য ইংরেজির দক্ষতা একজনকে এই সব বিষয়ে জানতে, অবগত করতে সাহায্য করে। সুন্দরবন অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র হওয়ায়, সারা বিশ্বের পর্যটকরা এখানে আসেন। সেখানে গাইডের ইংরেজিতে দক্ষতা থাকলে, আন্তর্জাতিক এবং সর্বভারতীয় পর্যটকদের সঙ্গে, সে সহজেই যোগাযোগ করতে পারবে। উদ্ভিদ ও প্রাণীজগত সম্পর্কে পর্যটকদের জানানো সহজ হবে। ইংরেজি জানলে, গাইডরা আকর্ষণীয় তথ্য ভাগ করে নেওয়া, সুন্দরবনের সাংস্কৃতিক ও পরিবেশগত তাৎপর্য ব্যাখ্যা করা ও জলবায়ু সম্পর্কে পর্যটকদের সঙ্গে কথা বলতে পারবেন। সেই প্রয়োজনীয়তা উপলব্ধি করেই SHER সুন্দরবন টাইগার রিজার্ভের অধীনে নাথিভুক্ত ইকো-গাইডদের জন্য ইংরেজিতে কথা বলা শেখানোর কর্মশালার আয়োজন করেছে।

কলকাতার মার্কিন দূতাবাস, তাদের ইংরেজি ভাষা প্রশিক্ষণ কর্মসূচির অধীনে এই কাজে সাহায্য করতে এগিয়ে এসেছে। সুন্দরবনের মাল্টিপারপাস কমিউনিটি রিসোর্স সেন্টারের স্মার্ট ক্লাসরুমে ছ-দিনের প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছিল। ফিল্ড ডিরেক্টর তথা সুন্দরবনের প্রধান বন সংরক্ষক অজয় দাস অংশগ্রহণকারী গাইডদের হাতে শংসাপত্র তুলে দেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #sundarban, #sundarbans, #Eco tourist guide, #English language, #SHER

আরো দেখুন