বিবিধ বিভাগে ফিরে যান

আজ গঙ্গা পুজো, জৈষ্ঠ্যর শুক্লা দশমীর মাহাত্ম্য জানেন?

May 30, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাঙালির বারো মাসে তেরো পার্বন, জৈষ্ঠ্যের অন্যতম একটি পার্বন হল গঙ্গা পুজো। গঙ্গা এদেশে কেবল নদী নয়, মাতৃ জ্ঞানে পূজিত হয় গঙ্গা নদী। মনে করা হয় গঙ্গা স্নানে পাপ স্খলন ঘটে। জৈষ্ঠ্য মাসের শুক্ল পক্ষের দশমী তিথিতে গঙ্গা পুজো করা হয়। এই পুজো দশহরা নামেও পরিচিত। মানুষের বিশ্বাস গঙ্গা পুজোর দিন গঙ্গা স্নানে সমস্ত পাপ মুক্তি ঘটে।

শাস্ত্র অনুযায়ী, গঙ্গা পাপনাশিনী, কলি–কলুষনাশিনী, এই দিন ফল দিয়ে গঙ্গার পুজো করা হয়। এই দিনে রাঢ় বঙ্গের বিভিন্ন জায়গায় মনসা পুজোর চল রয়েছে। শাস্ত্র অনুসারে এবং প্রচলিত কাহিনী অনুসারে মনে করা হয়, গঙ্গা স্বর্গ থেকে মর্ত্যে আগমন করেছিলেন। এর ফলে রুক্ষ পৃথিবী হয়ে উঠেছিল শস্য শ্যামলা। গঙ্গার প্রভাবে পৃথিবী যাতে ধ্বংস না হয়, তার জন্য মহাদেব গঙ্গাকে নিজের জটায় আবদ্ধ করে আস্তে আস্তে অনুসারে জল ছেড়েছিলেন। না হলে গঙ্গা পৃথিবীকে ভাসিয়ে নিয়ে চলে যেত। দশহরা কথার অর্থ হল দশটি পাপ হরণ করা। এই দিন গঙ্গায় ডুব দিয়ে মানুষের সমস্ত পাপ মুক্তি ঘটে বলে মনে করা হয়। প্রচলিত আছে যে, দশহরা দিন গঙ্গায় দশবার ডুব দিলে দশটি পাপ মুক্ত হয়।

পুজো দিন খুব ভোরে, ঘুম থেকে উঠে গঙ্গা স্নান করতে হয়। স্নান করার পর গঙ্গা জলে কাচা দুধ অর্পণ করলে সুফল মেলে। দশ রকম ফুল ও দশ রকম ফলসহযোগে গঙ্গা পুজো করতে হয়। দশটি প্রদীপ জ্বালাতে হয়। এই দিন শিব পুজোর বিশেষ প্রচলন রয়েছে। পাশাপাশি ভগবান শ্রী বিষ্ণুর পুজোর চলও রয়েছে। গঙ্গা পুজো উপলক্ষ্যে অনেক জায়গায় মেলা বসে।

নদীয়া জেলার নাকাশিপাড়া থানার ডেকোআইল গ্রামে দশহারা তিথিতে খুবই ধুমধাম ভাবে পঞ্চানন্দ ঠাকুরের পুজো ও বার্ষিক উৎসব অনুষ্ঠিত হয়। এছাড়া নদীয়া জেলার অন্তর্গত চাপরা থানার জলকর মথুরাপুর গ্রামে এই তিথিতে মনসা পুজো করা হয়। বীরভূম জেলার অন্তর্গত দুবরাজপুরে বিরোরী গ্রামে গঙ্গা দশহারা উৎসব উপলক্ষ্যে মনসা পুজো ও মেলা হয়। বাঁকুড়া জেলার ওন্দার অমরপুর গ্রামে তিন দিনব্যাপী মনসা দেবীর পুজো আরম্ভ হয় এদিন থেকে। তাছাড়াও বাঁকুড়া জেলার জয়পুর থানার ফুটকরা গ্রামে মনসা দেবীর পুজো হয়। হুগলির আরামবাগ থানার রসুলপুর গ্রামে দুই দিন ধরে মনসা পুজো হয়। সেখানকার মনসাডাঙ্গা গ্রামে মনসা পুজো, চণ্ডীপাঠ ও মহামেলা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Ganga Puja

আরো দেখুন