দেশ বিভাগে ফিরে যান

বৃজভূষণকে কেন এখনও বাঁচিয়ে চলেছে BJP? নেপথ্যে কোন অঙ্ক

June 4, 2023 | 2 min read

ছবি সৌজন্যেঃ ইন্টারনেট

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ব্রিজভূষণ শরণ সিং, অধুনা দেশ উত্তাল তাকে ঘিরে। মহিলা কুস্তিগিরদের যৌন হেনস্থ, শ্লীলতাহানির মতো অভিযোগ তার বিরুদ্ধে। তার গ্রেপ্তারির দাবিতে পথে নেমেছে দেশের হয়ে পদকজয়ী কুস্তিগিররা। আন্দোলনে সামিল কৃষক থেকে শুরু করে ফুটবল অধিনায়ক সুনীল ছেত্রী, ৮৩-র বিশ্বজয়ীরা এমনকি বহু প্রাক্তন ক্রিকেটাররাও। ক্রমেই চড়ছে আন্দোলনের পারদ কিন্তু ব্রিজভূষণের বিরুদ্ধে কোনও ব্যবস্থাই নিচ্ছে না মোদী সরকার। উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব কুস্তি নিয়ামক সংস্থা, অলিম্পিক সংস্থাও কিন্তু নীরব দেশের সরকার। কেন? নেপথ্যে কী?

ব্রিজভূষণের বিরুদ্ধে নানান সময়ে নানা অভিযোগ উঠে এসেছে। খুন, খুনের চেষ্টাসহ প্রায় ডজন তিনেকেরও বেশি মামলা ছিল তার বিরুদ্ধে, এমনকি দাউদকে আশ্রয় দেওয়ার অভিযোগ টাডা আইনেও মামলা হয়েছিল, সব কিছুকে কুস্তির প্যাঁচে হেলায় হারিয়ে তিনি ছ’বারের সাংসদ। একদা বিজেপি থেকেও বিতাড়িত হয়েছিলেন, সে সময় সমাজবাদী পার্টির টিকিটে জিতে লোকসভায় যান। ছেলের সুইসাইড নোটে মেলে ব্রিজভূষণের নাম, মৃত্যুর কারণ হিসেবে ছেলে কিছুটা হলেও বাবাকে দায়ী করেন। এত কিছুর পরেও বিজেপি তাকে বারবার ভোটে দাঁড় করাচ্ছে, নির্বাচনে জেতার পর নানান সম্মানীয় পদে বসাচ্ছে। তার বিরুদ্ধে এত বড় আন্দোলন চলছে, কিন্তু তিনি আজও স্বস্তিতে, আজও বিজেপিতে। তদুপরি কুস্তি সংস্থার মাথায়! অবাক লাগছে না?

যে বিজেপি দায় ঝেড়ে ফেলতে পারলে রক্ষা পায়, যেকোনও কিছুর দায় এড়াতে ওস্তাদ এমন একটি দল কেন আড়াল করে চলেছে ব্রিজভূষণকে। কেবল একজন দলীয় সাংসদ বলে রেহাই পাচ্ছেন ব্রিজভূষণ! সাড়ে দশ মাসের মাথায় লোকসভা ভোট। বিজেপি বেশ বুঝতে পারছে রাজধানীর বুকে যে আন্দোলন দানা বেঁধেছে তা চব্বিশে ফ্যাক্টর হতেই পারে কিন্তু কোনও ড্যামেজ কন্ট্রোল নেই অদ্যাবধি? ব্রিজভূষণ রাম মন্দির আন্দোলন থেকে উঠে আসা রাজনীতিক, বাবরি মসজিদ ভাঙার সময় তিনিও সামিল ছিলেন বলে শোনা যায়। আদবানীদের সঙ্গে গ্রেপ্তারও হয়েছিলেন এই ব্রিজভূষণ। সেই কারণেই কি সঙ্ঘের হাত রয়েছে ব্রিজভূষণের মাথায়? তাই কি অলিখিত রক্ষাকবচ পাচ্ছেন তিনি? উত্তর অজানা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bajrang Punia, #vinesh phogat, #sakshi malik, #brij bhushan sharan singh

আরো দেখুন